দিল্লিতে শেখ হাসিনাঃ আগরতলায় ছবি আঁকলেন রাজিব শর্মা

এপ্রিল ১০, ২০১৭, ৩:১৫ অপরাহ্ণ
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর নিয়ে বিভিন্ন দেশের মিডিয়ায় খবরে ভর্তি। বিশেষ করে ভারত-বাংলাদেশের মিডিয়ায় খবরের শিরোনাম শেখ হাসিনা। দিল্লিতে শেখ হাসিনা কখন কী করছেন সবই মুহুর্তে চলে আসছে মিডিয়ায়। নানারকমের খবরের ভীড়ে দৃষ্টি কেড়েছে শেখ হাসিনার একটি ছবি। না ছবিটি কেউ ক্যামেরায় তোলেনি। আগরতলার এক যুবক এঁকেছেন। যুবকের নাম রাজিব শর্মা। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় থাকে।
রাজিব ফেসবুকে আমার বন্ধু। প্রায় প্রতিদিনই একটি করে ছবি আঁকে আর রাতে ফেসবুকে পোষ্ট দেয়। ভারতের  বিখ্যাত ব্যক্তিদের ছবি প্রায়ই ছেলেটির টাইমলাইনে দেখি। শনিবার রাত ১১টার দিকে দেখি বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটি ছবি ফেসবুকে পোষ্ট দিয়েছে। কেন শেখ হাসিনার ছবি কেন?
জানতে চাইতেই সহজ উত্তর- ‘ভালোলাগে’! বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এক ভারতীয় যুবকের ভালো লাগে? কেন?  তারপর একের পর এক উত্তর আসতে থাকে ওই প্রান্ত থেকে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে খানিকটা ধারণা পেয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকা অবস্থায়। রাষ্ট্র বিজ্ঞান পড়েছে। সেখানেই বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস জেনেছে। বঙ্গবন্ধুর কথা জেনেছে। ৭১ সালে বাংলাদেশের মানুষের ত্যাগের কথা জেনেছে। বাংলাদেশের মানুষকে বাঁচাতে ভারত সরকার কিভাবে পাশে দাঁড়িয়েছে। এসবই জেনেছে রাষ্ট্র বিজ্ঞানে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস পড়েই মূলত রাজিব জেনেছে বঙ্গবন্ধুর কথা। সেই বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। আর এ কারণেই শেখ হাসিনাকে ভালো লাগে রাজিবের। রাষ্ট্রিয় সফরে শেখ হাসিনা ভারতের দিল্লিতে। আগরতলা থেকে হোক না হাজার মাইল দূরে। তাতে কি ভারতেই তো। ওয়েবসাইট থেকে শেখ হাসিনার একটি ছবি নেয়। তারপর আঁকতে বসে যায়।
রাজিব এর আগে আরো অনেকের ছবি এঁকেছে। শুক্রবারে বিশ্ব কবি রবীন্দ্রনাথের ছবি এঁকেছে। এর আগে মহাত্মা গান্ধি, সুভাস চন্দ্র বোস, মুকেশ আম্বানি, শাহরুখ খান, কারিনা কাপুর, আনুস্কা শর্মা, বারাক ওবামা, ত্রিপুরার গভর্ণর তথাগত রায়, প্রতিভা পাতিল, আশা বোসলে, অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়াসহ আরো অনেকের ছবি এঁকেছে। সর্বমোট ছবির সংখ্যা কত জানতে চাইলে খুবই সহজ উত্তর হিসেব নেই। একশ হতে পারে।
ছবি আঁকা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চেয়েছিলাম। প্রদর্শণী করার ইচ্ছে আছে। ভারতে-বাংলাদেশে তারপর ইউরোপ-আমেরিকাতেও প্রদর্শণী করার ইচ্ছে আছে। তবে আরো ছবি আঁকতে চায় রাজিব। নিজের দেশকে অনেক ভালোবাসে। ভালোবাসে বাংলাদেশকেও। সীমান্তের কাঁটা তার দেশ ভাগ করে দিয়েছে। কিন্তু ত্রিশ বছরের এই যুবকের ভালোবাসাকে আটকে দিতে পারেনি।
লিখেছেনঃ ওমর আলী, সিনিয়র সাংবাদিক, এনআরবি নিউজ টুয়েন্টিফোর ডটকম।
Email: omarali1971@gmail.com

পড়া হয়েছে ২২৪ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ