তবে কি এবার প্রাণের সন্ধান মিলল মঙ্গল গ্রহে?

জুন ৫, ২০১৭, ১২:০৪ অপরাহ্ণ

মঙ্গল গ্রহে প্রাণের অস্বিত্ব আছে কিনা সেটি নিয়ে মানুষের প্রশ্ন বহুদিনের। মঙ্গলে পাঠানো নাসার মহাকাশযান কিউরিওসিটি রোভারের সাম্প্রতিক কিছু তথ্য এবং ছবি ফের সেই প্রশ্ন উস্কে দিয়েছে।

জানা গেছে, ছবি গুলি মঙ্গলের গ্যাল গহ্বরের। তথ্য অনুযায়ী, ওই গহ্বরের হৃদে যে পানির স্তরের দাগ রয়েছে তা প্রায় তিনশো কোটি বছরের পুরনো। প্রাচীন ওই জলাশয়ে যেখানে কম গভীর জল ছিল, সেখানে মিলেছে অক্সিডেন্ট, যা কিনা পৃথিবীর জলাশয়েও পাওয়া যায়।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ওই অক্সিডেন্ট মাইক্রোব নামক জীবের প্রাণসঞ্চারের উপযুক্ত। এধরনের আরও জায়গা মঙ্গলে আছে কিনা তা জানতে কিউরিওসিটির পাঠানো তথ্যের উপরই নির্ভর করছেন বিজ্ঞানীরা।

২০১২ সালে এই গ্যাল গহ্বরের ভিতরই অবতরণ করেছিল কিউরিওসিটি। প্রথম অনুসন্ধানেই সে খুঁজে পেয়েছিল ইয়েলোনাইফ বে, যেখানে মিলেছিল মঙ্গলে একসময় বয়ে যাওয়া স্বচ্ছ পানির স্রোতের প্রমাণ। সেখানেও পাওয়া গিয়েছিল বেশ কিছু রাসায়নিক, যা কিনা প্রাণসঞ্চারের উপযুক্ত। তারপর গহ্বরের আরও ভিতরে শার্প পর্বতে ঢুকে পড়ে কিউরিওসিটি।

তার পাঠানো তথ্য থেকে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, ওই পর্বতটি নতুন পাথর দিয়ে তৈরি। এই তথ্যগুলি মঙ্গল সম্পর্কে আরও বেশি করে জানতে সাহায্য করবে বলেই মত নাসার বিজ্ঞানীদের।

পড়া হয়েছে ১৭০ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ