ইফতারে গ্যাস্ট্রিকের সমস্যা দূর করবে লেবু–আদা শরবত

জুন ৫, ২০১৭, ২:২৩ অপরাহ্ণ

তামান্না তামিমঃ

পবিত্র রমজান শুরু হয়েছে। গ্রীষ্মের শুরুতেই রোজা পড়ায় এবার রোজার সময়সীমা বেশ দীর্ঘ। তাই অনেকের গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে। তাই দীর্ঘ সময় রোজা রাখার পর ক্লান্তি দূর করতে ইফতারে এক গ্লাস ঠাণ্ডা শরবত না হলেই নয়।

তাই এবার ইফতারের প্রথম দিনই জেনে নিন লেবু–আদা শরবত—

উপকরণ

লেবু ২টি

আদার রস ২ টেবিল চামচ

পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ

চিনির সিরাপ এক কাপের চার ভাগের এক ভাগ

বরফ কুচি পরিমাণমতো

প্রণালি

একটি পাত্রে ২ টুকরো লেবু চিপে সিরাপ দিয়ে শরবত তৈরি করে নিন। আদা কিউব করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। অথবা বাটোনি দিয়ে থেতলিয়ে নিন। এরপর আদা ছেঁকে পানি আলাদা করে রাখুন। সিরাপ দেওয়া লেবুর পানির সাথে আদার পানি মিশান। সব শেষে বরফ কুচি, পানি, পুদিনা পাতা ও লেবু চারকোনা করে কেটে গ্লাসে দিয়ে আধঘণ্টা রেখে দিন।

শরবতে আদা ও লেবুর গুণ—

আদার গুণ 

আদা পানি এই রোজায় গ্যাসের সমস্যা দূর করে,  দীর্ঘ সময় রোজা রাখার ফলে হাত পা ব্যাথা হয়, আদার পানি শরীরের ব্যাথা কমাতে সাহায্য করে। এছাড়া ক্যানসার, বমি বমি ভা্‌ব, রক্তচাপ কমাতে আদার পানি সাহায্য করে।

লেবুর গুণ

ইফতারে অতিরিক্ত ভাজা- পোড়া খাবার বেশি খাওয়া হয়। তাই লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চর্বি কমাতে সাহায্য করে। অনেক সময় অতিরিক্ত গরম আর বৃষ্টির জন্য ঠাণ্ডা হতে পারে, তাই এই সময় লেবু–আদা শরবত শরীরকে রাখে ঠাণ্ডা। এছাড়া ব্রণ আর ত্বকের কালচে দাগ কমাতে লেবু আদা শরবত খুব উপকারী।

পড়া হয়েছে ১০১ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ