কাতারের যতটা ক্ষতি হবে, নিষেধাজ্ঞা আরোপকারীদেরও ততটাই ক্ষতি হবে: কাতারের অর্থমন্ত্রী

জুন ১২, ২০১৭, ৪:০৭ অপরাহ্ণ

আরব দেশগুলোর নিষেধাজ্ঞায় কাতার অর্থনৈতিক দিক থেকে কোনো বিরূপ প্রভাবের শিকার হবে না বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী আলী শরীফ আল-এমদাদি।

সোমবার সিএনবিসি টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে  তিনি বলেছেন, নিষেধাজ্ঞার কারণে কাতারের যতটা ক্ষতি হবে, নিষেধাজ্ঞা আরোপকারী দেশগুলোরও ততটাই ক্ষতি হবে।

অর্থমন্ত্রী বলেন, কাতারের অর্থনীতি ও মুদ্রাব্যবস্থা সহজেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে মাথা উঁচু করে রাখার যোগ্যতা রাখে। বরং যে দেশগুলো কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরাপ করেছে তারাই উল্টো আর্থিক ক্ষতির মুখে পড়বে। কেননা নিষেধাজ্ঞা আরোপ করে তারা কাতার অঞ্চলে ব্যবসা হারাচ্ছে।

‘বহু মানুষের ধারণা আমরাই শুধু এ পরিস্থিতিতে হারাতে যাচ্ছি…. আমরা যদি এক ডলার হারাই, তারাও (সম্পর্ক ছিন্নকারী আরব দেশসমূহ) এক ডলার হারাবে,’ বলেন আল-এমদাদি।

জঙ্গিবাদে সমর্থন ও মদদ দেয়ার অভিযোগে গত ৫ জুন আনুষ্ঠানিকভাবে কাতারের সঙ্গে সব ধরণের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিশর, বাহরাইন এবং ইউএই। ওইদিনই আরও দু’টি দেশ – ইয়েমেন এবং মালদ্বীপ দেশটির সঙ্গে সম্পর্কচ্ছেদ করে।

তবে এ অভিযোগ প্রথম থেকেই সম্পূর্ণ অস্বীকার করে আসছে কাতার।

এই নিষেধাজ্ঞা ও সম্পর্কচ্ছেদের কারণে কাতারে খাদ্যসহ অন্যান্য পণ্যের আমদানি ব্যাহত হচ্ছে। একই সঙ্গে বিদেশি বেশ কিছু বিদেশি ব্যাংক দেশটি থেকে তাদের ব্যবসাও গুটিয়ে নিয়েছে।

তবে এমদাদি বলছেন, বিশ্বের সর্ববৃহৎ তরল প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারী দেশ কাতারের জ্বালানি খাত এবং অর্থনীতি অন্যান্য সময়ের মতোই স্বাভাবিকভাবে চলছে। খাদ্যদ্রব্য বা অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদির সরবরাহের ওপরও গুরুতর কোনো প্রভাব পড়েনি।

সাক্ষাৎকারে মন্ত্রী আরও বলেন, কাতার এখনো সহজেই তুরস্ক, দূরপ্রাচ্য বা ইউরোপ থেকে পণ্য আমদানি করতে পারছে এবং পারবে। এই নিষেধাজ্ঞার ফলে দেশটির অর্থনৈতিক ব্যবস্থায় আরও বৈচিত্র্য আসতে যাচ্ছে। তাই সবাইকে এ ব্যাপারে দুশ্চিন্তা করতে নিষেধ করেছেন তিনি।

চ্যানেল আই

পড়া হয়েছে ৭৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ