সূর্যের রয়েছে যমজ ভাই ‘নেমেসিস’

জুন ১৭, ২০১৭, ১২:২৬ অপরাহ্ণ

আমরা বহুদিন ধরেই সূর্যকে বিচ্ছিন্ন নক্ষত্র বলে মনে করি। কিন্তু সম্প্রতি গবেষকরা জানিয়েছেন সূর্যের আরেকটি যমজ ভাই রয়েছে ।

সম্প্রতি বিভিন্ন বিষয়ে গবেষণা করে এমন তথ্য প্রকাশ করলেন দুই গবেষক। ইউসি বার্কলে ও হারভার্ডের দুই গবেষক সম্প্রতি এ বিষয়ে গবেষণা করে তথ্যটি জানিয়েছেন।গবেষকদের বক্তব্য, সূর্য একা নয় রয়েছে আরও এক যমজ নক্ষত্র যার নাম ‘নেমেসিস’। শুধু তাই নয় গবেষকদ্বয় জানিয়েছেন, পৃথিবী থেকে ডায়নোসরাসের বিলুপ্তির পিছনে নাকি রয়েছে এই যমজ নক্ষত্রেরই গোপন কারসাজি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সৌরমণ্ডলে সমস্ত গ্রহ হয়তো শুধু সূর্য থেকেই সৃষ্টি হয়নি। নেমেসিস থেকেও সৃষ্টি হয়েছে সৌরমণ্ডলের বেশ কিছু গ্রহ।

বিজ্ঞানীরা দাবি করেছেন, ৬’শ আলোকবর্ষ দূরে থাকা নেমেসিস-ই পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হওয়ার এক অন্যতম কারণ। তবে কেমন ভাবে হল, সেই তথ্য সম্পর্কে এখনই কিছু বলতে রাজি নন তারা। আরও কিছু দিন গবেষণার পরে সব তথ্য সামনে আনবেন বলে জানিয়েছেন দুই গবেষক।

পড়া হয়েছে ১১০ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ