অকাল মৃত্যুর কারণ এনার্জি ড্রিংক!  

আগস্ট ১৬, ২০১৭, ১:১৯ অপরাহ্ণ

আকর্ষণীয় বোতল কিংবা ক্যানে রঙিন মোড়কে সারি সারি এনার্জি ড্রিংক সাজানো থাকে। সাথে দেখানো হয় চটকদার বিজ্ঞাপন। তার এই বিজ্ঞাপনগুলো দেখেই এনার্জি ড্রিঙ্কগুলো সন্তানদেরকে কিনে দেয়া হয়। কিংবা নিজেরাই খাচ্ছে আড্ডায়। কিন্তু এই এনার্জি ড্রিংকগুলো আমাদের স্বাস্থ্যের জন্য কতটুকু ক্ষতিকর, তা কি জানা আছে আমাদের? জেনে নিন এনার্জি ড্রিংকের ক্ষতিকর কিছু দিক সম্পর্কে।

মাথা ব্যথা এবং মাইগ্রেন

এনার্জি ড্রিংক একজাতীয় পানীয়, যা পানে শরীরের সাময়িক স্টামিনা ও কর্মদক্ষতা বাড়িয়ে দেয়l কিন্তু নিয়মিত এনার্জি ড্রিংক পান করলে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায় এবং সাধারণ মাথা ব্যথার সমস্যায় বাড়ে। এর কারণ হলো এনার্জি ড্রিংকে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। হঠাৎ ক্যাফেইন বেড়ে যাওয়া এবং কমে যাওয়ার এই তারতম্যের কারণে মাথা ব্যথা সৃষ্টি হতে পারে।

ক্যাফেইন নির্ভর হয়ে যাওয়া

এনার্জি ড্রিংকের প্রধান উপাদানই হলো ক্যাফেইন। নিয়মিত এনার্জি ড্রিংক পান করার অভ্যাস হয়ে গেলে ক্যাফেইনের প্রতি নির্ভরতা সৃষ্টি হয়। ফলে ক্রমশ তা নিয়মিত আসক্তির দিকে গড়াতে পারে।

মানসিক অস্থিরতা বাড়ায়

নিয়মিত এনার্জি ড্রিংক পান করলে মানসিক অস্থিরতা বৃদ্ধি পায়। অতিরিক্ত ক্যাফেইনের কারণেই এমনটা হয়। এমনকি প্যানিক অ্যাটাকও হতে পারে।

ঘুমে ব্যাঘাত

পরীক্ষার আগের রাতে নির্ঘুম চোখে পড়ার জন্য হয়তো নিয়মিত এনার্জি ড্রিংক খাওয়া হতো। কিন্তু এই অভ্যাস নিয়মিত হয়ে গেলে তা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাবে। রাতের পর রাত না ঘুমিয়ে ইনসমনিয়ার সমস্যা দেখা দিতে পারে শেষ মেষ।

ডায়াবেটিকস

অনেক এনার্জি ড্রিংকেই লেখা থাকে সুগার ফ্রি। কিন্তু সত্যটা হলো বেশিরভাগ এনার্জি ড্রিংকেই প্রচুর পরিমাণে চিনি থাকে। তাৎক্ষণিক ভাবে চাঙা করার প্রচুর পরিমাণে চিনি মেশানো হয় এসব এনার্জি ড্রিংকে। মাত্রাতিরিক্ত চিনি ওজন বাড়ানো এবং ডায়াবেটিকস বাড়ানোসহ নানান শারীরিক জটিলতা তৈরি করে।

ঝুঁকিপূর্ণ ব্যবহার

গবেষণায় দেখা গেছে, নিয়মিত এনার্জি ড্রিংকে পান করলে শরীরে মেজাজ ভালো রাখার হরমোন ‘সেরোটোনিন’-এর মাত্রা কমে যায়। এই হরমোনের মাত্রা কমে যেতে থাকলে বিষণ্ণতা বেড়ে যায় এবং মেজাজ খিটখিটে হওয়ার সম্ভাবনা থাকে। এমনকি ক্ষেপে গিয়ে নিজের ক্ষতি করে ফেলার সম্ভাবনাও থাকে।

উচ্চ রক্তচাপ

নিয়মিত এনার্জি ড্রিংক পান করার অভ্যাস উচ্চ রক্তচাপের রোগীদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। কারণ এর কনসেন্ট্রেটেড ক্যাফেইন হুট করেই রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। ফলে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো সমস্যা হতে পারে। টাইমস অব ইন্ডিয়া।

পড়া হয়েছে ৮৩ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ