সংসর্গের সেরা সময় সকাল সাড়ে ৭টা: গবেষণা

আগস্ট ২৩, ২০১৭, ৫:১৮ অপরাহ্ণ

সঙ্গীর সঙ্গে সংসর্গের সবচেয়ে ভালো সময় কোনটি, জানা আছে তো? ঠিক সকাল সাড়ে ৭টা হলো একেবারে পারফেক্ট সময়। গবেষণা এমনটাই বলছে।

সাম্প্রতিক একটি গবেষণায় বলা হয়েছে সকালে ঘুম থেকে ওঠার জন্য সঠিক সময় হলো ৬.৪৫। আর এর ঠিক ৪৫ মিনিট পর সকাল ৭.৩০ হলো শারীরিক মিলনের জন্য একেবারে উপযুক্ত সময়। আর তার কারণ হলো পুরো রাতের ভালো ঘুমের পড়ে এই সময় শরীরটা বেশ চাঙ্গা থাকে। এছাড়াও এসময়ে শরীরে এনডরফিনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং মানসিক চাপ একেবারে কমে যায়। ফলে দিনের বাকি সময়টা বেশ ফুরফুরে মেজাজে কাটে।

ফোরজা সাপ্লিমেন্টস–এর একটি গবেষণায় ১০০০ সুস্থ এবং কর্মঠ মানুষের ওপর জরিপ চালিয়ে এই তথ্য সংগ্রহ করা হয়েছে। গবেষণায় আরও জানা গেছে সকালে দৌড়ানোর উপযুক্ত সময় হল সকাল ৭টা। গবেষকরা জানান যে সকালের নাস্তার আগে কিছুক্ষণ ব্যায়াম করলে কিছু বাড়তি ক্যালরি খরচ করা সম্ভব। আর তার কারণ হলো এ সময় ব্লাড সুগার, গ্লাইকোসেন এবং ইনসুলিনের পরিমাণ স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকে। আর তারপর ৭.১৫ হলো নাস্তা করার উপযুক্ত সময়। ঘুম থেকে ওঠার ৩০ মিনিটের মধ্যে অবশ্যই নাস্তা করে ফেলা উচিত।

গবেষণাটিতে আরও বলে হয়েছে যে ঘুম থেকে ওঠার তিন ঘণ্টা পড়ে মানুষের মস্তিষ্ক সবচেয়ে বেশি সচল অবস্থায় থাকে এবং কাজে মনোযোগ থাকে। তাই জটিল কাজগুলোর করার সেরা সময় হলো সকাল ৯.৪৫। আর মানসিক চাপ খুব বেড়ে যায় সকাল ১০.৪৫ এ। বিশেষ করে সপ্তাহের শুরুতে যখন হাতে একগাদা কাজ জমে থাকে, তখন মস্তিষ্কে ভীষণ চাপ পড়ে। তাই এই সময়টাতে কিছুক্ষণ বিশ্রাম নেওয়া জরুরি।

আর ঘুমানোর উপযুক্ত সময়? সেটাও জানানো হয়েছে এই গবেষণায়। রাত ১০.১০ হলো ঘুমানোর জন্য একদম সঠিক সময়। ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমই আরেকটি কর্মব্যস্ত দিনে ঝরঝরে থাকার জন্য যথেষ্ট। ডেইলি মেইল।

পড়া হয়েছে ১৯৩ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ