ভ্রমণ : শরতে যেখানে স্বর্গ নামে

সেপ্টেম্বর ৯, ২০১৭, ৪:৪২ অপরাহ্ণ

বেলজিয়ামের ব্রুজেস 


সেই মধ্যযুগীয় শহরটির সৌন্দর্যের বয়ান কখনও শেষ হবে না। শরতের সময় আমি সেখানে যেতে পারলে বিস্ময়ে হতভম্ব হয়ে পড়বেন। একটা শহর এত সুন্দর হতে পারে? মধ্যযুগীয় ডিজাইনের গড়ে ওঠা ভবনগুলো আপনাকে একটানে পুরনো সময়ে নিয়ে যাবে। নভেম্বরের শেষ নাগাদ এই শহরে শরতের স্বর্গ চোখে পড়বে।
ইংল্যান্ডের কাম্ব্রিয়া 

 

এখানকার কথা বললে সবাই লন্ডনের কথাটাই আসে মাথায় আনেন। আরো অনে সুপরিচিত শহর আছে যেগুলোর নাম অহরহ শুনে থাকবেন। কিন্তু আপনি হয়তো কখনও কাম্ব্রিয়া আর তার শরতের কথা শোনেননি।

পর্যটকরা ইংল্যান্ডে গেলে এ শহরে একবার ঢুঁ মারলে বিশাল কিছু হারাবেন। এ শহরকে প্রায়ই ইংলিশ লেক ডিস্ট্রিক্ট নামে ডাকা হয়। সবুজ আর লালচে বনভূমি আর পাইনের বনের তামাম সৌন্দর্য প্রতিফলিত হয় জলের মাঝে।স্কটল্যান্ডের পার্থশায়ার 


এমনিতেই প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত এক স্থান স্কটল্যান্ড। এর মধ্যেও পার্থশায়ার তার আপন মহিমায় নিজের জানান দেয়। এটাকে অনেকেই ‘বিগ ট্রিস কান্ট্রি’ বলেন। কারণ, বিশাল বিশাল বৃক্ষগুলো সত্যিই বিস্ময়কর। ঘাসে ছাওয়া পাহাড়, অসম্ভব সুন্দর হলুদ আর লাল গাছ লেকের পানিতে স্বর্ণালি আভা ছড়িয়ে দেয়। শরৎ এখানে তার সবটুকু নিংড়ে দিতে একটুও দ্বিধা করে না।

স্পেনের আরাগন 


পর্যটকরা স্পেনে যান গ্রীষ্ম উপভোগ করতে। কিন্তু তারা জানেন না যে, এখানে শরতের চেহারাটা কেমন হতে পারে। সেখানকার পাইরিনিয়ান মাউন্টেন রেঞ্জ শরতে কি দৃশ্য ধারণ করে তা বলে বোঝানো যাবে না। বর্ণনাতীত সৌন্দর্য ধারণ করে পাহাড়ের গায়ে বয়ে চলা জলপ্রপাত। সেখানে গেলে অবশ্যই শরতে যাবেন আর মন্টি পার্দিদো ন্যাশনাল পার্ক ভ্রমণ করতে ভুল করবেন না।
সূত্র : হার বিউটি

পড়া হয়েছে ১৬৪ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ