ব্রেইন স্ট্রোক কেন হয়

সেপ্টেম্বর ১৪, ২০১৭, ৫:২১ অপরাহ্ণ

মস্তিষ্কে রক্তক্ষরণ হলে বা রক্তনালি সরু হয়ে যাওয়ায় মস্তিষ্কের টিস্যু বা কোষগুলোর ক্ষতিসাধন হওয়াকে ব্রেইন স্ট্রোক বলা হয়।

ব্রেইন স্ট্রোক কেন হয় : * সরাসরি মাথায় আঘাতের কারণে ভিতরে রক্তক্ষরণ * অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ * অসহনীয় মানসিক চাপ * অতিরিক্ত চর্বিযুক্ত খাবার ইত্যাদি।

কীভাবে বুঝবেন ব্রেইন স্ট্রোক হচ্ছে : * হঠাৎ তীব্র মাথাব্যথা শুরু হবে * দৃষ্টি ঝাপসা হয়ে আসবে  * কথাবার্তা জড়িয়ে আসবে বা অস্পষ্ট হবে * হাত-পা অবশ হয়ে আসবে, ফলে দাঁড়িয়ে থাকা কষ্টকর হবে কি করা উচিত : ব্রেইন স্ট্রোক হঠাৎ করেই শুরু হয় এবং লক্ষণগুলো ধীরে ধীরে তীব্র আকার ধারণ করে। রোগীর জন্য প্রতিটি মিনিট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটু অবহেলা অথবা সামান্য কালক্ষেপণ একজন মানুষকে সারাজীবনের জন্য প্যারালাইসিস করে দিতে পারে। সুতরাং লক্ষণগুলো প্রকাশ পাওয়া মাত্র রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে এবং চিকিৎসকের পরামর্শ মতো কাজ করতে হবে।

চিকিৎসককে প্রশ্ন করতে ভুলবেন না কী ধরনের খাবার গ্রহণ করতে হবে। ওষুধপত্র কতদিন খেতে হবে।   কী ধরনের কাজ করা যাবে না। দুশ্চিন্তাগ্রস্ত হলে কী করা উচিত।

ডা. আনিস আহমেদ, সহকারী অধ্যাপক, স্টেট কলেজ অব হেলথ সায়েন্সেস, ধানমন্ডি, ঢাকা।

পড়া হয়েছে ১৪৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ