ধূমপানের নেশা ত্যাগ করার সহজ উপায়

সেপ্টেম্বর ১৭, ২০১৭, ২:১৪ অপরাহ্ণ

ছবি প্রতীকী

ধূমপায়ীদের পক্ষে এ নেশা ত্যাগ করা মোটেই সহজ নয়। অনেকে তো রীতিমতো যুদ্ধ করেও হাল ছেড়ে দেন। কারণ মাঝে মাঝে এমন সময় এসে উপস্থিত হয় যখন ধূমপান না করা পর্যন্ত স্বস্তি পান না অনেকে। আর এভাবেই ছাড়ি ছাড়ি করেই এই বদ অভ্যাসটি ছাড়া হয় না। এক্ষেত্রে কয়েকটি উপায় তুলে ধরা হলো এ লেখায়।

হাঁটাহাঁটি শুরু করুন
যখনই ধূমপানের ইচ্ছে মাথাচাড়া দিয়ে উঠবে তখন হাঁটতে চলে যান বাইরে। ৫-১০ মিনিট হেঁটে আসুন। হাঁটা শারীরিক পরিশ্রমের কাজ করে। এবং শারীরিক পরিশ্রম অনেকাংশে ধূমপানের ইচ্ছে কমিয়ে দেয়।

মনোযোগ অন্যদিকে সরান
ধূমপানের ইচ্ছা মনের ভেতর চাগিয়ে উঠলে দ্রুত মনোযোগ অন্যদিকে সরিয়ে নেয়ার চেষ্টা করুন। নিজের পছন্দের কিছু করুন, বই পড়া, ছবি আঁকা, গান শোনা কিংবা একটু নেচে নেয়া ইত্যাদি।

চাইলে একটু যোগ ব্যায়াম করে নিতে পারেন। এতে মনোযোগ সরে যাবে সেই সঙ্গে ধূমপানের ইচ্ছেটাও।পানি পান করুন
যখনই ধূমপানের ইচ্ছে জাগবে তখনই ২ গ্লাস পানি পান করে ফেলবেন এক নিঃশ্বাসে। এতে করে আপনার দেহে যে ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল ধূমপান না করার কারণে তা নষ্ট হবে। আপনার ধূমপানের ইচ্ছেও চলে যাবে।

মিষ্টি কিছু খান
যখন দেহের রক্তে চিনির মাত্রা কমে যায় তখনই ধূমপানের ইচ্ছেটা বেশ ভালো করে চাগিয়ে উঠে। তাই ধূমপানের ইচ্ছে হলেই চিনি সমৃদ্ধ কিছু খেয়ে ফেলুন। এতে ধূমপানের ইচ্ছে মরে যাবে।

বন্ধুর সঙ্গে কথা বলুন
যখনই ইচ্ছে হবে একটু ধূমপান করার তখনই সাত পাঁচ না ভেবে বন্ধু বা বান্ধবীকে ফোন দিন কিংবা কাছাকাছি থাকলে মুখোমুখি কথা বলুন। পাঁচ মিনিট কথা বলুন। দেখবেন বন্ধুর সঙ্গে কথা বলার ছলে ভুলেই গেছেন ধূমপান করার কথা। এবং ৫ মিনিট পরে আবিষ্কার করবেন ধূমপানের যে ইচ্ছেটা জেগে উঠেছিল তা মরে গেছে।

ধূমপান ত্যাগের কারণটি মনে করুন
ধূমপানের খুব ইচ্ছে হলে মনে করুন কি কারণে আপনি ধূমপান ছাড়তে চাইছেন। কোনো পছন্দের মানুষের কারণে বা নিজের বাবা-মায়ের কারণে অথবা নিজের সুস্বাস্থ্যের কথা ভেবে। যে কারণেই হোক সেটি মনে করুন এতে মনের জোর পাবেন।

পড়া হয়েছে ৬৩ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ