মেক্সিকোতে ৭.১ মাত্রার ভূমিকম্প, নিহত ১৪৯

সেপ্টেম্বর ২০, ২০১৭, ১১:২৬ পূর্বাহ্ণ

মেক্সিকোতে ৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত ১৪৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর সিএনএন ও বিবিসির।

তবে মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। দেশটির অধিকাংশ রাস্তাঘাট ও স্থাপনা ভুমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের মধ্য থেকে আহতদের উদ্ধার করার চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পে দেশটির যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকার্যে বিঘ্ন ঘটছে।

স্থানীয় সময় বেলা সোয়া ১টায় ভূমিকম্পটি আঘাত হানে। দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো বিপর্যয়ের সময় দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের তথ্য অনুসারে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গোতে।

এ মাসের শুরুতেই উত্তর আমেরিকার দেশটিতে ৮.১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তখন মারা গিয়েছিল অন্তত ৯০জন।

ভূমিকম্পনপ্রবণ দেশটিতে ৩২ বছর আগে ঠিক এদিনেই এক ভয়ংকর ভূমিকম্পে ১০ হাজারের বেশি মানুষ মারা যায়। ভূমিকম্পনপ্রবণ দেশটির দক্ষিণে চলতি মাসের শুরুতেই ৮.১ মাত্রার এক ভূমিকম্পে অন্তত ৯০ জন নিহত হয়েছিলেন।

রাজধানীর দক্ষিণে অবস্থিত মোরেলোস রাজ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৫৪ জনের মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে সেখানকার গভর্নর।

ধসে পড়া ভবনের নিচে আটকে পড়েছেন অনেক মানুষ। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে।

পড়া হয়েছে ৮৩ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ