গলায় অস্বস্তিবোধ হলে

সেপ্টেম্বর ২০, ২০১৭, ১২:০৩ অপরাহ্ণ

কিছু রোগী আছেন যাদের গলার স্বর বসে যায়, সঙ্গে ঢোক গিলতে অসুবিধা ও বুক জ্বালা করে। এ রোগীদের বিরক্তিকর কাশি হয় ও গলায় টিউমারের মতো বোধ হয়।

কেউ কেউ বলেন গলায় কিছু চেপে বসে আছে কিংবা গলায় স্লেষ্মা এমনভাবে জমে আছে যে কফের সাহায্যেও গলা পরিষ্কার করতে পারছেন না।

কেন হয়: এটি স্বরযন্ত্র বা গলার রিফ্লাক্সের উপসর্গ। রিফ্লাক্স মানে হচ্ছে উল্টো প্রবাহ। খাবার নিচের দিকে বা পাকস্থলিতে না গিয়ে উল্টোদিকে অর্থাত্ গলায় উঠে আসলে এমনটি হয়। এটি দিনে বা রাতে হতে পারে। স্বরযন্ত্র ও গলার রিফ্লাক্স থাকলে বুক জ্বালা অনুভূত নাও হতে পারে। এজন্য একে গুপ্ত রিফ্লাক্স বলা হয়।

এটি কি ক্যান্সারের লক্ষণ: এটি সব সময় ক্যান্সারের উপসর্গ নয়। এই দুশ্চিন্তা রোগীর কষ্টকে আরও বাড়িয়ে দেয়। এ ধরনের লক্ষণকে গে্লাবাস ফেরিনজিস বলে। গে্লাবাস মানে হচ্ছে গলায় একটি অস্বসি্তবোধ যার জন্য টিউমার বা ক্যান্সার দায়ী নয়।

কী করবেন: নাক কান গলা রোগ বিশেষজ্ঞ এন্ডোসকোপের মাধ্যমে আপনার গলা পরিষ্কার করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে এ রোগের চিকিত্সা কিছু দিন নিতে হয়। কারও কারও সব সময় চিকিৎসা নিতে হয়। যদি ওষুধে কাজ না হয় তবে এনটিরিফ্লাক্স সার্জারি করতে হয়।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন, নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন
ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা। মোবাইল- ০১৭১৫০১৬৭২৭।

পড়া হয়েছে ৬৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ