ফেসবুক হ্যাক হলে সহায়তা দেবে পুলিশ

সেপ্টেম্বর ২০, ২০১৭, ১২:০৮ অপরাহ্ণ
সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক অ্যাকাউন্ট। সামাজিক যোগাযোগের এই মাধ্যমটির জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। পরিবার , বন্ধু-বান্ধবসহ বিভিন্ন জনের সঙ্গে যোগাযেগের জন্য, বিশেষ করে যারা দেশের বাইরে অবস্থান করেন, তাদের জন্য ফেসবুকে যোগাযোগের বিকল্প নেই।
কিন্তু বর্তমানে ফেসবুক নিয়েও আতংকের শেষ নেই। আপনার সামান্য অসাবধানতার কারণে যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ফেসবুক। তাই ফেসবুক নিয়ে বিশেষ করে মেয়েদের সচেতন হতে হবে।  নারী-পুরুষ উভয়ের ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন জটিল সমস্যা, মামলা করা, মামলার তদন্ত, পরামর্শ, হ্যাকার চিহ্নিত করা, গ্রেফতার করা ও হ্যাক হওয়া ফেসবুক  উদ্ধারসহ বিভিন্ন সেবা দিয়ে থাকেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ।
সিসিটিসি’র একজন দায়িত্বশীল কর্মকর্তা ডেপুটি কমিশনার (ডিসি) আলীমুজ্জামন। তিনি সাইবার ক্রাইমের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছেন। যুগান্তরের সঙ্গে আলাপচারিতায় সাইবার ক্রাইমের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন তিনি। কীভাবে পুলিশ সাইবার ক্রাইমের সমস্যায় পরামর্শ ও সহযোগিতা করে থাকেন প্রশ্ন করলে ডিসি আলীমুজ্জামান বলেন, সিসিটিসি’র একটি বিভাগ হচ্ছে সাইবার ক্রাইম। পুলিশ সদরদপ্তরে আমাদের অফিস। সম্প্রতি সাইবার অপরাধ ভয়াবহ আকার ধারণ করেছে। বিশেষ করে মেয়েদের ফেসবুকসহ অন্যান্য যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সচেতন হাওয়া জরুরি। প্রতিদিন আমরা  ১০টিরও বেশি অভিযোগ পেয়ে থাকি। একটু অসাবধানতার কারণে নষ্ট হয়ে যেতে পারে আপনার সুন্দর ভবিষ্যৎ , সারা জীবন বয়ে বেড়াতে হতে পারে কান্না।
ফেসবুকসহ অন্যান্য যোগাযোগমাধ্যমে সমস্যায় যেভাবে সহায়তা দেবে পুলিশ :
১. হেল্প ডেস্ক :
ফেসবুকসহ অন্যান্য যোগাযোগমাধ্যমে যে কোনো সমস্যায় আপনি সিসিটিসি’র ক্রাইম বিভাগের হেলফ ডেস্কের সহায়তা নিতে পারেন। হেল্প ডেস্কের রয়েছে দুটি মোবাইল নম্বর।  পরামর্শ বা সহযোগিতার জন্য আপনি ফোন করতে পারেন-০১৭৬৯৬৯১৫০৯ অথবা ০১৭৬৯৬৯১৫০৯ নম্বরে। সিসিটিসি’র এই হেল্প ডেস্ক আপনাকে সহায়তা দেবে সপ্তাহে সাত দিন।
২. পরামর্শ :
আপনার অভিযোগটি শোনার পর পুলিশ আপনাকে পরামর্শ দেবে আপনি কী করবেন। যদি মামলা করতে হয়, তবে আপনাকে সহযোগিতা করবে পুলিশ।
৩. ফেসবুক উদ্ধার ও হ্যাকার চিহ্নিত :
সিসিটিসি’র এই বিভাগটি আপনাকে ফেসবুকসহ যেসব সামাজিক যোগাযোগমাধ্যম রয়েছে তা যদি হ্যাক হয়, তবে তা উদ্ধারে সহযোগিতা করবে। এছাড়া হ্যাকার চিহ্নিত করতে সাহায্য করবে।
৩. মামলা ও মামলা তদন্ত :
 হ্যাকার ধারই শেষ নয়, আপনাকে আইনি সহায়তা দেবে পুলিশ। যেমন আপনার ফেসবুক উদ্ধারে হ্যাকারের বিরুদ্ধে মামলা ও তদন্ত করবে পুলিশ।
৪. গোপনীয়তা রক্ষা :  
পুলিশ আপনাকে সহায়তা দেবে এবং মামলা তদন্তের ক্ষেত্রে আপনার সব ধরনের গোপনীয়তা রক্ষা করা হবে।
৫. স্বশরীরে যোগাযোগ :  
সমস্যা জটিল হলে আপনি স্বশরীরে সিসিটিসি’র সাইবার ক্রাইম বিভাগে সরাসরি যোগাযোগ করবেন। যোগাযোগ করার জন্য প্রথমে উপরে উল্লিখিত নম্বরে ফোন দেয়ার পর  পুলিশ সদর দপ্তরে স্বশরীরে যোগাযোগ করতে হবে।
৬. নারী পুলিশের সহায়তা :  
সিসিটিসি’র সাইবার ক্রাইম বিভাগে নারীদের পরামর্শ দেয়া, মামলা তদন্ত ও সব প্রকার আইনি সহায়তা দেয়ার জন্য নারী পুলিশ রয়েছেন।

পড়া হয়েছে ৫৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ