২১০০ সালেই শুরু হবে মহাপ্রলয়

সেপ্টেম্বর ২৪, ২০১৭, ১২:১৯ অপরাহ্ণ

ছবি অনলাইন

পৃথিবী একদিন ধ্বংস হবে। কিন্তু পৃথিবী কবে ধ্বংস হবে, এটা নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই।

সম্প্রতি গবেষকরা হিসাব করে দেখেছেন, সে সময়।গবেষকরা বলছেন, তারা পৃথিবী বহু বছর আগে থেকে বর্তমান পর্যন্ত পৃথিবীর জলবায়ুসহ বিভিন্ন তথ্য পর্যালোচনা করেছেন। এতে তারা অনুমান করছেন, ২১০০ সালেই পৃথিবীর অবস্থা সবচেয়ে ভয়াবহ হবে। আর সে সময়টিকেই পৃথিবীর মহাপ্রলয়ে শুরু হিসেবে বলা যায়।

বিশ্বের উষ্ণতা বাড়ানোর জন্য দায়ী গ্যাসগুলোর পরিমাণ বায়ুমণ্ডলে দিন দিন বাড়ছে। কিন্তু যে হারে দূষণ এবং গড় তাপমাত্রা বাড়ছে, তাতে পরবর্তী প্রজন্মের চোখের সামনেই ধ্বংস হবে পৃথিবী। এই শতাব্দীর শেষেই সেই দিন ঘনিয়ে আসছে। এমন ভয়ানক তথ্যই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

পৃথিবীর গড় তাপমাত্রা দিন দিন অতিরিক্ত হারে বাড়ার জন্যই পৃথিবী মানুষের বাসযোগ্য থাকবে না বলেই মনে করছেন তাঁরা।

প্রায় পাঁচ বছর আগেই এ বিষয়ে সতর্ক করেছিলেন অস্ট্রেলিয়ার ভূ-বিজ্ঞানী ড. ফেনার। তিনি বলেছিলেন, ‘আর এক শতকের মধ্যেই পৃথিবী থেকে নিশ্চিহ্ন হবে মানুষ। ’ তিনি মারা গিয়েছেন বেশ কিছুদিন আগে। তবে আঁর করা ভবিষ্যদ্বাণীই যে সত্যি হতে চলেছে তেমন আশঙ্কাই করছেন এখনকার বিজ্ঞানীরা।গবেষকরা বলছেন ২০৩০ সালে যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস বায়ুমণ্ডলে মিশবে, শুধুমাত্র তাতেই চলতি শতকের শেষে বিশ্বের গড় তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস বাড়িয়ে দেবে। এটা ধ্বংসের কারণ হিসাবে যথেষ্ট। বৈজ্ঞানিকরা মনে করছেন ২১০০ সালে বিশ্বের গড় তাপমাত্রা ৫ জিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। আর তখনই শুরু হবে মহাপ্রলয়।

কেমন হবে সে সময়? তাপমাত্রা বাড়বে। বৃষ্টিপাতের পরিমাণ ভয়ানক হারে কমবে। বাড়বে বন্যা। মিলবে না খাওয়ার পানি। মাত্র এক শতকেই হবে এমনটা।

কী হবে এতে? বৈজ্ঞানিকরা জানাচ্ছেন, ২ ডিগ্রি তাপমাত্র বাড়লেই পৃথিবীর পানির স্তর এক মিটার পর্যন্ত বেড়ে যাবে। অর্থাত্‍ সমান্য বন্যায় বিস্তীর্ণ অঞ্চল চলে যাবে পানির নিচে। যদি ৫ ডিগ্রি বাড়ে, তবে? উত্তরটা খুবই সোজা। শুধু মানুষ নয়, বহু প্রজাতির প্রাণীর অস্তিত্ব শেষ হয়ে যাবে।

গবেষকরা বলছেন, পৃথিবী গত ৫৪০ মিলিয়ন বছরে পাঁচটি এত বড় বিপদের মুখোমুখি হয়েছিল। এর একটিতে ডায়নোসর পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল।

পৃথিবী সবচেয়ে বিপজ্জনক সময়টি পার করেছিল ২৫২ মিলিয়ন বছর আগে। সে সময়টিকে ‘বিশাল মৃত্যুর সময়’ বলা হয়। তখন সমুদ্রের পানির এসিডের মাত্রা বেড়ে গিয়েছিল এবং ৯৫ শতাংশ প্রাণী মারা গিয়েছিল।

গবেষকরা বলছেন মানুষের কারণে এবার তেমন একটি মহাবিপর্যয় ঘটতে যাচ্ছে পৃথিবীতে, যা শুরু হবে ২১০০ সালে।
সূত্র : ফক্স নিউজ

পড়া হয়েছে ৫৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ