শুভ জন্মদিন ক্যাপ্টেন মাশরাফি…

অক্টোবর ৫, ২০১৭, ১১:৪৩ পূর্বাহ্ণ

দুই হাঁটুতে সাত-সাতটি অস্ত্রোপচারও তাকে দমাতে পারেনি। অদম্য মানসিকতা নিয়ে উঠে দাঁড়িয়েছেন, বুক চিতিয়ে লড়েছেন; বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

যার কথা বলছি, তিনি হলেন- সেই প্রিয় ব্যক্তিত্ব, আমাদের ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা।

আজ তার জন্মদিন। ১৯৮৩ সালে নড়াইলে জন্ম নেয়া ‘কৌশিক’ আজ ৩৪ বছরের অধিনায়ক মাশরাফি।

‘নড়াইল এক্সপ্রেস’খ্যাত এ ডানহাতি বোলার বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম বোলিং স্তম্ভ। জাতীয় দলের ওয়ানডের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি এশিয়া একাদশের একদিনের আন্তর্জাতিক দলে খেলেছেন।

মাশরাফি ‘এ’ দলে একটি মাত্র ম্যাচ খেলে জাতীয় দলে খেলার সুযোগ পান। ২০০১ সালের ৮ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে তার অভিষেক হয়। মাশরাফি অভিষেকেই তার জাত চিনিয়ে দেন ১০৬ রানে ৪ উইকেট নিয়ে। গ্র্যান্ট ফ্লাওয়ার ছিলেন তার প্রথম শিকার।

২০০১ সালের ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে মাশরাফির অভিষেক হয়। অভিষেকে তিনি ৮ ওভার ২ বলে ২৬ রান দিয়ে ২ উইকেট নেন।

খুব অল্পদিনে মাশিরাফি ক্রিকেটবিশ্বে পরিচিতি লাভ করেন। এবং ২০০৬ সালে ক্রিকেট পঞ্জিকাবর্ষে তিনি হন একদিনের আন্তর্জাতিক খেলায় বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি। তিনি এ সময় ৪৯ উইকেট নেন।

১৬ বছরের ক্যারিয়ারে মাশরাফিকে ১১ বার চোটের কারণে দল থেকে ছিটকে পড়তে হয়েছে। চোটই তার কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল ২০১১ সালের দেশের মাটিতে বিশ্বকাপ। এর পরও দেশকে ভালোবেসে খেলে যাচ্ছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম নির্ভীক এ ক্রিকেটার।

এত কিছুর পরও এখন পর্যন্ত ৩৬ টেস্ট, ১৭৯ ওয়ানডে ও ৪২টি টি২০ ম্যাচ খেলেছেন মাশরাফি। এখন পর্যন্ত ৩৬ টেস্টে মাশরাফি পেয়েছেন ৭৮ উইকেট। অন্যদিকে ওয়ানডেতে ২৩২ ও টি২০ ক্রিকেটে পেয়েছেন ৪২ উইকেট। ওয়ানডেতে এক ম্যাচে মাত্র ২৬ রান দিয়ে পেয়েছেন ৬ উইকেট, যা তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। অন্যদিকে টি২০ ক্রিকেটে পাঁচ উইকেটের দেখা না পেলেও ১৯ রান দিয়ে পেয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট।

পড়া হয়েছে ৮৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ