সমকামীদের মৃত্যুদণ্ড দেওয়ার পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ  

অক্টোবর ৫, ২০১৭, ১২:৪২ অপরাহ্ণ

সমকামিদের মৃত্যুদণ্ড দেওয়ার পক্ষে ভোট দিল বাংলাদেশ। ভোট দিল প্রতিবেশী রাষ্ট্র ভারতও।

অর্থাৎ‍‌, বাংলাদেশ এবং ভারতও চায় সমকামীদের শাস্তি মৃত্যুদণ্ডই হোক।  সমকামীদের মৃত্যুদণ্ড দেওয়ার আইন রয়েছে পৃথিবীর বেশ কিছু দেশে।অন্যদিকে, সমকাম কোনো অপরাধ নয়, দীর্ঘ দিন ধরেই তা দাবি করছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো।

সে দাবির প্রেক্ষিতেই সমকামীদের মৃত্যুদণ্ডের শাস্তি তুলে দেওয়া হোক, এই মর্মে একটি প্রস্তাব আনা হয় সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৭ জন সদস্যের মধ্যে ২৭ জন সদস্য মৃত্যুদণ্ড তুলে দেওয়ার পক্ষে ভোট দেয়। ১৩ জন সদস্য ভোট দেয় বিপক্ষে। সেই ১৩ জনের মধ্যে রয়েছে বাংলাদেশও।

বাংলাদেশের সঙ্গে যে সব দেশ সমকামীদের মৃত্যুদণ্ড চেয়েছে তাদের মধ্যে ভারত ও চীন ছাড়া বাকিগুলো বেশির ভাগই ইসলামিক দেশ। বাংলাদেশ ছাড়া বাকি দেশগুলো হলো ভারত, চীন, বতসোয়ানা, বুরুন্ডি, মিসর, ইথিওপিয়া, ইরাক, কাতার, সৌদি আরব, মার্কিন যুক্তরাষ্ট্র ইত্যাদি।

তবে সংখ্যাগরিষ্ঠ মানবাধিকারগুলোর আনা প্রস্তাবের স্বপক্ষে অর্থাৎ সমকামীদের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড তুলে দেওয়ার পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়ে গিয়েছে।

পড়া হয়েছে ৮৯ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ