আজ জগন্নাথ হল ট্রাজেডি দিবস; ঝরে গিয়েছিল ৩৯ প্রাণ

অক্টোবর ১৫, ২০১৭, ১২:৩৭ অপরাহ্ণ

ফাইল ফটো

আজ থেকে ৩২ বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের একটি আবাসিক হলের ভবন ধসে পড়েছিল। সেই দুর্ঘটনায় হারাতে হয়েছিল বহু মেধাবী সন্তানকে।

এ কারণে আজ রবিবার পালিত হচ্ছে জগন্নাথ হল ট্রাজেডি দিবস।১৯৮৫ সালের ১৫ অক্টোবর জগন্নাথ হলের একটি আবাসিক ভবনের ছাদ ধসে পড়ে এ দিন। এতে ছাত্র, কর্মচারী ও অতিথিসহ প্রাণ হারান ৩৯ জন। ভাবগম্ভীর পরিবেশে দিবসটি পালিত হচ্ছে।

প্রতিবছরই দিনটি ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস হিসেবে পালন করছে।

এ উপলক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শোক দিবস উপলক্ষে নেওয়া কর্মসূচির মধ্য রয়েছে, সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন করা হবে। বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ। সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন।

অনুষ্ঠানের মধ্যে রয়েছে, সকাল ৮-৯টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা, ৯টা থেকে ১০টা পর্যন্ত হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানদের প্রার্থনা সভা, বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের প্রদর্শনী এবং সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি।

এছাড়া শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা সাড়ে ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।

পড়া হয়েছে ৫৯ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ