ক্লান্তি মোকাবেলা করুন সহজে

অক্টোবর ১৫, ২০১৭, ১২:৪১ অপরাহ্ণ

ব্যস্ত জীবনে নানা কারণে ক্লান্তি ভর করতে পারে। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

বরং কয়েকটি কৌশল মাথায় রাখলে ক্লান্তি মোকাবেলা করা যাবে সহজেই—আলো-বাতাস
অন্ধকার কিংবা কৃত্রিম আলো ক্লান্তি বাড়িয়ে দেয়। তাই ক্লান্ত মনে হলে যেতে হবে সূর্যের আলো ও খোলা বাতাসের সংস্পর্শে। আর এমন পরিবেশে সময় কাটাতে হবে অন্তত ২০ মিনিট। এগুলো উদ্দীপকের মতো কাজ করবে। এতে শরীর সতেজ অক্সিজেন আর এমন কিছু উপাদান পায়, যা ক্লান্তিবোধ নিমিষেই দূর করে দেয়।

দ্রুত লয়ের গান
যেসব গান আপনাকে উদ্দীপ্ত করে এমন গান শুনুন। দ্রুত লয়ের গান এ ক্ষেত্রে বেশ কার্যকর। হয়তো এমন ধরনের গান শুনতে ভালো নাও লাগতে পারে। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, দ্রুত লয়ের গান রক্ত সঞ্চালনের গতি বাড়িয়ে দেয়।

এতে সহজেই দূর হয় ক্লান্তি।হালকা ব্যায়াম
শরীরে ক্লান্তি ভর করলে ব্যায়াম করতে ভালো নাও লাগতে পারে। তবে কিছুটা অনুশীলন করতে পারলে স্বস্তিবোধ হবে। মূল কথা হলো, দেহের রক্তসঞ্চালন বাড়াতে হবে।

নিজের যত্ন
ক্লান্ত হয়ে বাড়িতে ফেরার পর ক্লান্তিকে প্রশ্রয় দেওয়া যাবে না। নিজের দিকে তাকানো যেতে পারে। শরীরের পরিচর্যা করা যেতে পারে। এটা হতে পারে একটা আরামদায়ক গোসল। পরিপাটি হলেও ক্লান্তি চলে যেতে পারে।

স্বাস্থ্যকর খাবার
তাজা খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। শাকসবজি, ফলমূল ইত্যাদি ছাড়াও যেসব খাবারে প্রচুর শক্তি পাওয়া যায়, সেগুলো খেতে হবে। পানিও পান করতে হবে পর্যাপ্ত।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব, কালের কন্ঠ

পড়া হয়েছে ৫১ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ