রোহিঙ্গা সংকট সমাধান না করতে পারলে পদত্যাগ করুন; সু চিকে মুহাম্মদ ইউনুস

অক্টোবর ২১, ২০১৭, ১২:৩৬ অপরাহ্ণ

রোহিঙ্গা সংকট সমাধান না করতে পারলে মিয়ানমারের নোবেল জয়ী নেত্রী অং সাং সু চিকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশি নোবেল লরিয়েট ড. মুহাম্মদ ইউনুস।

কাতারি টিভি চ্যানেল আল জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে একথা বলেন তিনি।

রোহিঙ্গাদের জাতিগত নিধনে সেনাবাহিনীর সাফাই গাওয়াই সু চির তীব্র সমালোচনা করেন শান্তিতে নোবেল জয়ী ড. ইউনুস।

সু চির সমালোচনাই করেই থেমে থাকেন নি তিনি। তিনি রোহিঙ্গাদের উপর চালানো এই নির্যাতনের জন্য প্রকারান্তরে সু চিকেই দায়ি করেন।

তিনি বলেন, আমি এসংকটের জন্য শতভাগ দায়ি করি সূ চিকে। কারণ তিনিই সেখানকার নেতা। আপনি যদি সংকট সমাধান করতে না পারেন, তবে পদত্যাগ করুন।

রোহিঙ্গাদের দেশত্যাগে বাধ্য করার জন্য দায়ি করা হচ্ছে দেশটির সামরিক নেতাদের। তবে এই সংকটে রোহিঙ্গাবিরোধী অবস্থান নেয়ায় সমালোচিত হচ্ছেন দেশটির মূল ক্ষমতাধর নেত্রী অং সান সু চি।

সারা বিশ্ব তার নিন্দায় মুখর। কোথাও কোথাও তার বিরুদ্ধে প্রতীকী পদক্ষেপও নেয়া হচ্ছে। রোহিঙ্গা সংকটে বিতর্কিত ভূমিকার কারণে অক্সফোর্ড কলেজ তাদের জুনিয়র কমনরুম থেকে সু চির নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা জানিয়েছে, রাখাইনে নিপীড়ন অব্যাহত থাকায় বৃহস্পতিবার রাতেও বাংলাদেশে এসেছে ৬৮০০ রোহিঙ্গা। ফলে দুই মাসের কম সময়ের মধ্যে বাংলাদেশে এসেছে প্রায় ৬ লাখ রোহিঙ্গা। সমসাময়িক বিশ্বে এত বড় শরণার্থী সংকট দেখা যায়নি।

১৯৯১ সালে সুচিকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। আর ড. মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।

পড়া হয়েছে ৭৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ