মৃত্যুর পর মানুষ বুঝতে পারে যে সে মৃত : গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

অক্টোবর ২২, ২০১৭, ৫:১২ অপরাহ্ণ

 মৃত্যুর পর মানুষের কী হয়? ধর্ম কী বলে সে পথে বিজ্ঞানীরা হাঁটতে চান না। বিজ্ঞানের দরকার নিরেট প্রমাণ।
এ পৃথিবীতে মানুষ পা ফেলেছে ২ লাখ বছর আগে। সেই সময় থেকেই নশ্বর পৃথিবীতে মৃত্যু গ্রাস করছে। মৃত্যুর পর কবরস্থ করা বা পুড়িয়ে ফেলার রীতি রয়েছে। বলা হয়, মৃত্যুর পর মানুষের আত্মা থেকে যায়। পুনর্জন্ম বা পরকালের বিশ্বাসও রয়েছে মানুষের মনে। কিন্তু নিরেট বিজ্ঞানের দৃষ্টিতে মৃত্যুর পর মানুষের অস্তিত্ব বিষয়ে কোনো গবেষণা তেমনভাবে হয়নি।নিউ ইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্কন স্কুল অব মেডিসিনের ক্রিটিক্যাল কেয়ার অ্যান্ড রিসাসসিটেশন রিসার্চ বিভাগের প্রধান ড. স্যাম পার্নিয়া কিছু প্রশ্নের জবারের কাছাকাছি যাওয়ার চেষ্টা করেছেন। তারা বোঝার চেষ্টা করছেন, মৃত্যুর পরও মানুষের মস্তিষ্ক সচল থাকে কিনা। আর সেই মস্তিষ্কে এ তথ্য থাকেন কিনা যে তিনি মারা গেছেন।

সাধারণত হৃৎপিণ্ড কাজ বন্ধ করে দিলেই মৃত বলে ধরে নেওয়া হয়।ডেইলি মিররের এক গবেষণা প্রতিবেদনে দেওয়া হয়েছে চাঞ্চল্যকর তথ্য। তাতে বলা হয়েছে, হৃদযন্ত্র বন্ধ হওয়া অর্থাৎ মৃত ঘোষণার পরও মানুষের মস্তিষ্ক সচল থাকে। তাই কোনো মানুষ তার মৃত্যু ঘোষণাও শুনতে পারে। ঠিক যেভাবে কার্ডিয়াক অ্যারেস্টের শিকার মানুষরা তাদের আশপাশে চলমান বিষয়গুলো অনুভব করতে পারেন। অথচ তাদের হৃদযন্ত্র এবং দেহের নড়াচড়া বন্ধ হয়ে যায়।

গবেষণায় বলা হয়েছে, কাজেই মানুষ নিজের মৃত্যু দেখতে পারে। অর্থাৎ, চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করলে শুনতেও পারেন।
সূত্র : ইয়াহু

পড়া হয়েছে ১২২ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ