বেশ কয়েকটি পদে ১২৮ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে জীবন বীমা করপোরেশন।

নভেম্বর ৮, ২০১৭, ১:২১ অপরাহ্ণ

 অনলাইনে আবেদনের শেষ তারিখ ৩০ নভেম্বর।

জুনিয়র অফিসার পদে ১০৮ জন, ডেপুটি জেনারেল ম্যানেজার (অর্থ ও হিসাব) পদে ১ জন, সিনিয়র প্রগ্রামার পদে ১ জন, সহকারী সিস্টেম অ্যানালিস্ট পদে ১ জন, সহকারী প্রগ্রামার পদে ১ জন, সহকারী ম্যানেজার (প্রকৌশলী) পদে ১ জন, ডাটা এন্ট্রি সুপারভাইজার/কন্ট্রোল সুপারভাইজার পদে ৩ জন, সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর/সিনিয়র কন্ট্রোল অপারেটর পদে ৩ জন, ডাটা এন্ট্রি অপারেটর/কন্ট্রোল অপারেটর পদে ৮ জন ও মোটর মেকানিক পদে ১ জন নিয়োগ দেবে অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন জীবন বীমা করপোরেশন। আবেদন করা যাবে ৩০ নভেম্বর পর্যন্ত।

বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://jbc.teletalk.com.bd/doc/Advertisement.pdf লিংকে।আবেদনের যোগ্যতা

ডেপুটি জেনারেল পদে আবেদনের জন্য চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসি (এসিএ) পরীক্ষায় উত্তীর্ণ অথবা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টসি (এসিএমএ) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। লাগবে সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা। যেকোনো বিষয়ে স্নাতক হলেই আবেদন করা যাবে সিনিয়র প্রগ্রামার ও সহকারী সিস্টেম অ্যানালিস্ট পদে। লাগবে সংশ্লিষ্ট কাজে যথাক্রমে পাঁচ ও চার বছরের অভিজ্ঞতা। তবে উভয় পদেই প্রকৌশল বা কম্পিউটার বিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রিধারীদের লাগবে দুই বছরের অভিজ্ঞতা। সঙ্গে থাকতে হবে কম্পিউটার প্রফেশনাল সোসাইটির সহযোগী সদস্যপদ বা ফেলোশিপ। সহকারী সিস্টেম অ্যানালিস্ট পদের জন্য উত্তীর্ণ হতে হবে অ্যাপটিচ্যুড টেস্ট ও ব্যবহারিক পরীক্ষায়। সহকারী প্রগ্রামার পদে প্রকৌশল বা কম্পিউটার অথবা অন্য কোনো বিষয়ে স্নাতক ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন।

উত্তীর্ণ হতে হবে প্রগ্রাম অ্যাপটিচ্যুড পরীক্ষায়। সহকারী ম্যানেজার (প্রকৌশলী) ও জুনিয়র অফিসার পদে আবেদনের যোগ্যতা যথাক্রমে প্রকৌশলে স্নাতক ও ন্যূনতম দ্বিতীয় বিভাগ নিয়ে স্নাতক। এইচএসসি হলেই আবেদন করা যাবে ডাটা এন্ট্রি সুপারভাইজার/কন্ট্রোল সুপারভাইজার, সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর/সিনিয়র কন্ট্রোল অপারেটর ও ডাটা এন্ট্রি অপারেটর/কন্ট্রোল অপারেটর পদে। লাগবে যথাক্রমে সাত ও দুই বছরের অভিজ্ঞতা। ডাটা এন্ট্রি অপারেটর/কন্ট্রোল অপারেটর পদে অগ্রাধিকার দেওয়া হবে বিজ্ঞান বিভাগের প্রার্থীদের। উত্তীর্ণ হতে হবে স্ট্যান্ডার্ড অ্যাপটিচ্যুড পরীক্ষায়। মোটর মেকানিক পদে আবেদনের যোগ্যতা এসএসসি ও সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড কোর্সে উত্তীর্ণ।আবেদনের নিয়ম

আবেদন করতে হবে অনলাইনে। jbc.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে আবেদন ফরম। অনলাইনেই আবেদন ফরম পূরণ করতে হবে। নির্ধারিত স্থানে আপলোড করতে হবে ছবি ও স্বাক্ষর। আবেদন দাখিল করার পরে ইউজার আইডি ও Applicant’s Copy-র প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে। পরে ৭২ ঘণ্টার মধ্যে ইউজার আইডি দিয়ে পরীক্ষার ফি পরিশোধ করতে হবে। ডেপুটি জেনারেল ম্যানেজার (অর্থ ও হিসাব), সিনিয়র প্রগ্রামার, সহকারী সিস্টেম অ্যানালিস্ট ও সহকারী প্রগ্রামার পদে ৫০০ টাকা, জুনিয়র অফিসার ও ডাটা এন্ট্রি সুপারভাইজার/কন্ট্রোল সুপারভাইজার পদে ৪০০ টাকা এবং সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর/সিনিয়র কন্ট্রোল অপারেটর, ডাটা এন্ট্রি অপারেটর/কন্ট্রোল অপারেটর ও মোটর মেকানিক পদে ফি ৩০০ টাকা। ফি পরিশোধের জন্য টেলিটক প্রিপেইড নম্বরের মেসেজ অপশনে গিয়ে JBC<space>User ID লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। আবেদন করা যাবে ৩০ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরে ওয়েবসাইটে প্রবেশ করে ডাউনলোড করা যাবে প্রবেশপত্র।

যা যা লাগবে

পরীক্ষার প্রবেশপত্র প্রিন্ট করে পরীক্ষার সময় সঙ্গে আনতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে সদ্য তোলা পাসপোর্ট সাইজের তিন কপি ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদের কপি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধনের ফটোকপি, মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করলে সংশ্লিষ্ট সত্যায়িত সনদ ও প্রত্যয়নপত্র এবং Applicant’s Copy-র প্রিন্ট কপি দাখিল করতে হবে ডাকযোগে। পাঠাতে হবে প্রশাসন বিভাগ, জীবন বীমা করপোরেশন, প্রধান কার্যালয়, ২৪ মতিঝিল বা/এ, ঢাকা ঠিকানায়।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষা হবে রচনামূলক পদ্ধতিতে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ডাকা হবে মৌখিক পরীক্ষায়। জীবন বীমা করপোরেশনের প্রধান কার্যালয় সূত্রে জানা গেছে, লিখিত পরীক্ষা হবে ১০০ নম্বরের। বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, গণিতে ২৫ ও সাধারণ জ্ঞানে থাকবে ২৫ নম্বর। মৌখিকে থাকবে ৩০ নম্বর। সাধারণত প্রশ্ন আসে নবম-দশম শ্রেণির পাঠ্য বই থেকে। থাকতে পারে সংশ্লিষ্ট বিষয়ের স্নাতক পর্যায়ের প্রশ্নও।

সাধারণত বাংলা ব্যাকরণ থেকে এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ববিধান, ষত্ববিধান, সাহিত্য অংশে বিভিন্ন গল্প-কবিতা বা লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। আলোচিত উপন্যাস, গল্প, প্রবন্ধ ইত্যাদি বিষয়ে রাখতে হবে ভালো ধারণা।

গণিতে পাটিগণিত থেকে প্রশ্ন আসে বেশি। সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, লগারিদম, বীজগণিতীয় সূত্র থেকে প্রশ্ন আসতে পারে।

ইংরেজিতে লিখতে হবে একটি Essay। সঙ্গে গ্রামার অংশে Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct Form of Verbs, Pronunciation, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word Idioms and Phrases  থেকে প্রশ্ন আসে।

সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে প্রশ্ন আসে। সমসাময়িক বিষয়েও প্রশ্ন আসে। পত্রপত্রিকা ও কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ক সাময়িকী পড়তে হবে।

মৌখিক পরীক্ষায় সংশ্লিষ্ট বিষয়ে প্রার্থীর দক্ষতা দেখা হবে। বাচনভঙ্গি, ব্যক্তিত্ব ও বুদ্ধিমত্তার পরীক্ষাও নেওয়া হবে। কোনো ধরা-বাঁধা নিয়ম নেই, প্রশ্ন হতে পারে যেকোনো বিষয়ে।

বেতন ও সুযোগ-সুবিধা

ডেপুটি জেনারেল ম্যানেজার (অর্থ ও হিসাব) পদে বেতন দেওয়া হবে ৬৫৫০০-৭৪৪০০ টাকা স্কেলে। সিনিয়র প্রগ্রামার পদে ৪৩০০০-৬৯৮৫০ টাকা স্কেলে, সহকারী সিস্টেম অ্যানালিস্ট পদে ৩৫৫০০-৬৭০১০ টাকা স্কেলে, সহকারী প্রগ্রামার ও সহকারী ম্যানেজার (প্রকৌশলী) পদে ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে, জুনিয়র অফিসার ও ডাটা এন্ট্রি সুপারভাইজার/কন্ট্রোল সুপারভাইজার পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর/সিনিয়র কন্ট্রোল অপারেটর ১২৫০০-৩০২৩০ টাকা স্কেলে, ডাটা এন্ট্রি অপারেটর/কন্ট্রোল অপারেটর পদে ১০২০০-২৪৬৮০ টাকা স্কেলে, মোটর মেকানিক পদে বেতন দেওয়া হবে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে।

যোগাযোগ

প্রশাসন বিভাগ, জীবন বীমা করপোরেশন, প্রধান কার্যালয়, ২৪ মতিঝিল বা/এ, ঢাকা ঠিকানায়।

ওয়েব : jbc.teletalk.com.bd, www.jbc.gov.bd

পড়া হয়েছে ৫৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ