সৌদি প্রিন্সদের পাচ তারকা কারাগার!

নভেম্বর ৮, ২০১৭, ১:৩৪ অপরাহ্ণ
এক দিনের ব্যবধানে পাঁচ তারকা হোটেল হয়ে গেল কারাগার! শনিবার রাত ১১টায় সৌদি আরবের রিয়াদে অবস্থিত বিলাসবহুল রিটজ-কার্লটন হোটেলের অতিথিদের এক বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। হোটেলটিতে থাকা ব্যবসায়ী, বিনিয়োগকারী ও অতিথিদের অনেকেই তখন রাতের খাবার খাচ্ছিলেন। হঠাৎই তাদের নিজেদের তল্পিতল্পা নিয়ে হোটেলের লবিতে জড়ো হতে বলল হোটেল কর্তৃপক্ষ। তখনও তারা এর কারণ জানতেন না।
সৌদি আরবের কর্মকর্তারা তাদের জানালেন, এখানে দেশটিতে সম্প্রতি আটক হওয়া ব্যক্তিদের রাখা হবে। হোটেলের অতিথিরা তাদের লাগেজ নিয়ে অন্য হোটেলের পথে পা বাড়ান। মধ্যরাতে এ ধরনের আকস্মিক বিড়ম্বনার জন্য প্রস্তুত ছিলেন না তারা। এরপরই আটক হওয়া সৌদি প্রিন্স, মন্ত্রী ও ব্যবসায়ীদের বহনকারী বাস হোটেলে প্রবেশ করে। এর মধ্য দিয়ে আধুনিক সৌদি আরবের ইতিহাসে তারা রাজকীয় কয়েদিতে পরিণত হলেন।
মঙ্গলবার সকালে ব্রিটেনের ডেইলি মেইল একটি ছবি প্রকাশ করেছে। রিয়াদের বিলাসবহুল ওই হোটেলে আটক হওয়া রাজপুত্র ও মন্ত্রীদের পাতলা গদির ওপর কম্বলমুড়ি দিয়ে ঘুমাতে দেখা গেছে। এদের মধ্যে আছেন সৌদির শীর্ষ ধনী প্রিন্স আল-ওয়ালিদ বিন তালাল।
এক মাস আগে প্রিন্স আল ওয়ালিদ ‘ভবিষ্যৎ বিনিয়োগ’ নিয়ে যে কক্ষে সম্মেলন করেছিলেন সেই কক্ষের মেঝেতেই এখন ঘুমাচ্ছেন।  রাজপুত্রদের আটকের আগে ৪৯২ কক্ষবিশিষ্ট এ হোটেলটি ১ ডিসেম্বর পর্যন্ত বরাদ্দ করা ছিল। কিন্তু সৌদি রাজপরিবারের জরুরি নির্দেশনায় শনিবার সেটি হঠাৎ করেই সম্পূর্ণ খালি করে ফেলা হয়। সোমবার হোটেলের ওয়েবসাইটে বলা হয়, জরুরি কারণে হোটেলের ইন্টারনেট ও টেলিফোন সংযোগ বন্ধ রয়েছে। হোটেল কক্ষে রাজকীয় বন্দিদের রাখা নিয়ে সমালোচনা করেছেন অনেকেই।
ইমিরেটস বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক আবদুল খালেক আবদুল্লাহ বলেন, ‘সৌদি আরবের সামাজিক নৈতিকতা ভেঙে পড়েছে। ঐতিহ্যগতভাবে দেশটির বংশ ও জাতিগোষ্ঠীর মধ্যে বন্ধন এখন আর এতটা শক্তিশালী নেই।’ তিনি আরও বলেন, ‘প্রত্যেকের প্রতি সমতা বিধানের সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে সৌদি আরবের। যদি এসব প্রিন্সরা অপরাধী হন তাহলে তাদের কারাগারে পাঠাতে হবে আর এটাই করা উচিত।’ দ্য গার্ডিয়ান।

পড়া হয়েছে ১২২ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ