সমঝোতার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে মিয়ানমার  

নভেম্বর ১৪, ২০১৭, ১১:৩৭ পূর্বাহ্ণ

মিয়ানমারের নেতা অং সান সু চি বলেছেন, বাংলাদেশের সঙ্গে সমঝোতা চুক্তি হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করবে মিয়ানমার। আসিয়ান সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে আলোচনায় সু চির অঙ্গীকারের কথা জানানো হয়।

ম্যানিলায় আসিয়ান সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের উপর চলা সহিংসতার বিষয়টি উত্থাপন করে দুই সদস্যরাষ্ট্র। বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গাদের বিষয়টি বিশেষভাবে নজরে আনা হয়।

মিয়ানমারের নেতা অং সান সু চির পক্ষে জানানো হয়, কফি আনান কমিশনের সুপারিশ অনুযায়ী তার সরকার কাজ শুরু করেছে।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তার্তের মুখপাত্র হ্যারি রোক জানান, আসিয়ানে মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে আলোচনা হয়েছে। এই আলোচনায় রোহিঙ্গা ইস্যুতে সুনির্দিষ্ট বক্তব্য দিয়েছে মিয়ানমার। এসব আলোচনার একটি হচ্ছে, মানবিক সহায়তার অংশ হিসেবে দেশটি কফি আনান কমিশনের প্রতিবেদনের সুপারিশ নিয়ে কাজ করছে। বাংলাদেশের সঙ্গে সমঝোতা চুক্তি হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করার কথা জানিয়েছে দেশটি।

সহিংসতা শুরুর পর রাখাইন থেকে বাংলাদেশে এ পর্যন্ত সাড়ে ৬ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

পড়া হয়েছে ৪২ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ