নিয়মিত ঘরের কাজ করুন

নভেম্বর ১৫, ২০১৭, ৫:২৫ অপরাহ্ণ

অফিসে টানা আট-নয় ঘণ্টা বসে কাজ করতে হয়। শরীরচর্চার অভাবেই বাসা বাঁধছে বিভিন্ন রোগ। বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি। সমস্যা দূরে রাখতে শরীরচর্চার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু নিয়মিত শরীরচর্চা করতেও অধিকাংশ ক্ষেত্রেই আলস্য আসে আমাদের। আর তাই শরীরচর্চার বিকল্প হিসেবে ঘরের কাজ বেছে নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

যারা হার্টের সমস্যা ভুগছেন তাদের হাঁটা, যোগাসন, ব্যালান্স ট্রেনিংয়ের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। আর যদি সময় বের করতে না পারেন তা হলে বিছানা করা, কাপড় কাচা, নিয়মিত বাজার করার মতো কাজও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে বলে জানিয়েছেন তারা।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কার্ডিওলজিস্ট ড্যানিয়েল ফোরম্যান বলেন, ‘বয়স্ক রোগীরা চিকিৎসকের কাছে গেলে অধিকাংশ ক্ষেত্রেই তাদের শুধু ওষুধ দিয়ে ছেড়ে দেয়া হয়। কিন্তু তার সঙ্গেই যদি ঘরের কাজকর্ম করার পরামর্শ দেন চিকিৎসকরা তা হলে ঝুঁকি যেমন কমে, তেমনি শারীরিক শক্তি বাড়ে, ভারসাম্যও উন্নত হয়।

হার্টের সমস্যার থেরাপির অন্যতম গুরুত্বপূর্ণ দিক ঘরের কাজ করা, হাঁটা, সিঁড়ি ভাঙা। এগুলো নিয়মিত না করার কারণেই ৭৫ বছর বয়স হওয়ার আগেই অধিকাংশ ক্ষেত্রেই মানুষ ওষুধের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে।’ সার্কুলেশন মেডিকেল জার্নালে সম্প্রতি এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে। —আনন্দবাজার পত্রিকা

পড়া হয়েছে ৫৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ