ফিফা র‌্যাংকিয়ে প্রথমবার ইসরাইলের চেয়ে এগিয়ে ফিলিস্তিন

নভেম্বর ২৫, ২০১৭, ১২:০৩ অপরাহ্ণ

প্রথমবারের মতো ফিফা আন্তর্জাতিক ফুটবল র‌্যাংকিংয়ে ইসরাইলকে পেছনে ফেলেছে ফিলিস্তিন।

বৃহস্পতিবার প্রকাশ করা সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী ফিলিস্তিনের অবস্থান তালিকার ৮২ নম্বরে। আর ইসরাইলের অবস্থান ফিলিস্তিনের ২৬ ধাপ পেছনে ৯৮ নম্বরে।

ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন একে ঐতিহাসিক অর্জন বলে আখ্যায়িত করেছে। র‌্যাংকিং এটাই ফিলিস্তিন রাষ্ট্রের সবচেয়ে উন্নতি।

সম্প্রতি ফিলিস্তিন ফুটবল দল খুবই ভালো ফুটবল খেলছে। ভুটানকে তারা ১০-০ গোলে পরাজিত করেছে। সামনে ২০১৯ সালের এশিয়ান কাপে খেলার স্বপ্ন দেখছে ইসরাইলি দমণ-পীড়নের শিকার হওয়া দেশটি।

ইহুদি রাষ্ট্র ইসরাইলের বর্তমান অবস্থান  ফুটবলে র‌্যাংকিং ১৯৯৩ সালের পরে এটাই সর্বনিম্ন। এর আগে ১৯৯৮ সালে র‌্যাংকিংয়ের সবচেয়ে ভালো ১৮তম অবস্থানে ছিলেন।

সম্প্রতি ফিলিস্তিনি ফুটবল ফেডারেশন ফিফার কাছে ৬টি ইসরাইলি ফুটবল ক্লাব নিষিদ্ধের দাবি জানিয়েছে। কারণ এই ক্লাবগুলো ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের শহর পশ্চিম তীরভিত্তিক। কিন্তু ফিফা নিষিদ্ধ করে রাজি হয়নি।

তারা বলেছে এবিষয়ে সিদ্ধান্ত নেয়ার এখতি    য়ার তাদের নয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী ক্লাবগুলোর পশ্চিম তীরে থেকে কার্যক্রম চালানো অবৈধ।

পড়া হয়েছে ৫৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ