ফিলিস্তিনের চাপে সুর নরম করছে যুক্তরাষ্ট্র

নভেম্বর ২৬, ২০১৭, ৩:০৪ অপরাহ্ণ
ওয়াশিংটনে ‘ফিলিস্তিনি লেবারেশন অর্গানাইজেশন’ (পিএলও)-এর কার্যালয় বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে যুক্তরাষ্ট্র।
শুক্রবার যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে। খবর আরব নিউজের।
পিএলওর ওই মিশন বন্ধ করে দেয়া হবে বলে এর আগে সিদ্ধান্ত নিয়েছিল যুক্তরাষ্ট্র। ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আলোচনায় বসতে পিএলও সম্মত না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছিল যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানান, যুক্তরাষ্ট্র পিএলওর মিশন বন্ধ করলে দেশটির সঙ্গে ফিলিস্তিন কোনো প্রকার সহযোগিতামূলক কার্যক্রমে অংশ নেবে না।
প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ের জামাই কুশনারের আমন্ত্রণে গত নভেম্বরে শান্তি আলোচনায় বসতেও অস্বীকার করে মাহমুদ আব্বাস। এতে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ আব্বাসের ওপর বেশ ক্ষুব্ধ হয়।
এদিকে ওয়াশিংটনে পিএলও মিশনের জন্য যুক্তরাষ্ট্র সরকারের অনুমতির মেয়াদ গত ৮ নভেম্বর শেষ হয়েছে। প্রতি ৬ মাস পর পর মেয়াদ নবায়ন করতে হয়। কিন্তু এবার এখনও নবায়ন করা হয়নি।
যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এজার ভাসকুয়েজ শুক্রবার বলেন, পিএলওকে মিশনের মেয়াদ নবায়ন করতে হলে তাদের কার্যক্রম অবশ্যই সীমিত করে আনতে হবে। ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তির জন্য পিএলওকে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, এখন মিশন বন্ধ করার জন্য পিএলও ৯০ দিন সময় পাবে। আমি আশা  করি এই সময়ের মধ্যে পিএলও সব রাজনৈতিক প্রক্রিয়া শেষ করে মিশন নবায়ন করবে।

পড়া হয়েছে ৬৪ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ