মাটি খুঁড়ে মিলল দেড় হাজার বছরের পুরনো মোজাইক মেঝে

নভেম্বর ২৬, ২০১৭, ৫:২৩ অপরাহ্ণ

মোজাইক মেঝের এই অংশটি খুঁজে পেয়েছেন পুরাতত্ত্ববিদরা

 মাটি খুঁড়ে খ্রিস্টিয় যুগের মোজাইক আবিষ্কার করেছেন ইসরায়েলের একদল পুরাতত্ত্ববিদ। আজ থেকে দেড় হাজার বছর আগের নকশাপূর্ণ এই মোজাইকটি কোনো চার্চ কিংবা আশ্রমের মেঝেতে ছিল বলেই মনে করছেন বিজ্ঞানীরা্

ভূমধ্যসাগরের প্রাচীন উপকূলীয় শহর আশদদ-ইয়ামে খননকার্য চালানোর সময় এই মোজাইক খুঁজে পান তারা।

বর্তমানে এই এলাকাটি আধুনিক আশদদ শহরের একটি অংশ। গত আগস্টে আবিষ্কৃত মোজাইকের তথ্য সম্প্রতি প্রকাশ করেছে ইসরায়েল অ্যান্টিকুইটিস অথোরিটি।এই মোজাইকে রয়েছে নির্মাতাদের উদ্দেশ করে কিছু বলা হয়েছে গ্রিক ভাষায়। এটি বিজ্ঞানীদের কাছে অজানা ইতিহাসের বিশেষ এক সূত্র হিসেবে বিবেচিত হচ্ছে। ওই লেখনীতে প্রাচীন জর্জিয়ান ক্যালেন্ডারের তারিখ দেওয়া হয়েছে। এটি বিজ্ঞানীদের দিন-তারিখ নির্ধারণে সহায়তা করেছে।

জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ ড. লিয়া ডি সেগনি বলেন, সেখানে জর্জিয়ান ক্যালেন্ডারের ‘ইয়ার ২৯২’ উল্লেখ করা হয়েছে। এটি ৫৩৯ খ্রিস্টাব্দ নির্দেশ করে। ইসরায়েলে জর্জিয়ান ক্যালেন্ডার ব্যবহারের প্রাচীনতম নিশানা এটি।

তারও বহু বছর আগে এই ক্যালেন্ডার জর্জিয়াতে ব্যবহৃত হতো।আবিষ্কারক দলে ছিলেন ইসরায়েল অ্যান্টিকুইটিস অথোরিটি, তেল আবিব বিশ্ববিদ্যালয়, গটিনজেন বিশ্ববিদ্যালয় এবং জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যারয়ের বিশেষজ্ঞরা।

তারা জানান, আশদদ-ইর্য়াম ছিল বাইজেনটাইন যুগের অতি গুরুত্বপূর্ণ এক শহর। এটা দীর্ঘদিন ধরে বালিয়াড়ির নিচে চাপা ছিল। এখন গোপনীয়তা উঠে আসছে ধীরে ধীরে। আর এই মুহূর্তে জর্জিয়ান অরিজিন থেকে আসা ইহুদিদের বৃহত্তম সমাজের বসবাস আজকের আশদদ শহরে।

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ড. আলেক্সান্ডার ফানটালকিন এবং গটিনজেন বিশ্ববিদ্যালয়ের ড. বালবিনা বাবলার বলেন, বাইজানটাইন যুগে ইসরায়েলে জর্জিয়ানদের বসবাসের নিশানা খুঁজে পাওয়া যায় আশদদ থেকে কয়েক ডজন কিলোমিটার দূরে, জেরুজালেমে এবং তার আশপাশে। কিন্তু এই প্রথমবারের মতো কোনো জর্জিয়ান চার্চ বা আশ্রমের অস্তিত্বের প্রমাণ দেখা গেলো ইসরায়েলের কোনো উপকূলীয় শহরে।

পুরাতত্ত্ববিদরা ঐতিহাসিক নথিপত্রের বরাত দিয়ে এও বলেন যে, পঞ্চম শতকের জর্জিয়ান প্রিন্স এবং বিশপ পিচার দ্য আইবেরিয়ান বাস করতেন আশদদ-ইয়ামে।

খননকার্য আরো বড় পরিসরে চালিয়ে যাওয়ার জন্যে ফান্ড গঠনের প্রক্রিয়া শুরু করেছে দলটি। ইসরায়েলে খ্রিস্টিয় পুরাতত্ত্বের অতি সাম্প্রতিক এক নিদর্শন এই আশদদ-ইয়ামের মোজাইক মেঝে। এর আগে প্রাচীন জেরুজালেমের দামেস্কাস গেট এলাকার কাছে দেড় হাজার বছরের পুরনো আরেকটি মোজাইজ মেঝে খুঁজে পাওয়া যায়।
সূত্র : ফক্স নিউজ

পড়া হয়েছে ৫৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ