প্যারিসের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

ডিসেম্বর ১১, ২০১৭, ১২:২৭ অপরাহ্ণ

তিন দিনের সরকারি সফরে প্যারিসের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ওয়ান প্ল্যানেট সামিটে অংশগ্রহণের পাশাপাশি একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে তাঁর।
প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট আজ সোমবার সকাল ৯ টা ৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

আগামীকাল মঙ্গলবার প্যারিসের এলিসি প্যালেসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কীভাবে কাজ করে, তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।
২০১৫ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘে জলবায়ুবিষয়ক সম্মেলনের ২১তম অধিবেশনে প্যারিস জয়বায়ু চুক্তি গৃহীত হয়। এই চুক্তির দুই বছর পূর্তিতে ওয়ান প্ল্যানেট সামিট হচ্ছে। সেখানে বিশ্ব নেতৃবৃন্দ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণে গুরুত্ব দিয়ে বক্তব্য দিবেন। তারা সাতটি সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে আলোচনা করবেন।

সামিটে প্রধানমন্ত্রী অভিযোজন ও জলবায়ু সহনশীলতা বিষয়ে বাংলাদেশেরর ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরবেন। এর পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবেলা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের গৃহীত নানা পদক্ষেপ ও সাফল্যের বিষয়টিও বর্ণনা করবেন।

পড়া হয়েছে ১৪৯ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ