শিশুর বুকে বাঁশির মতো শব্দ হলে

ডিসেম্বর ১৯, ২০১৭, ৩:৫৪ অপরাহ্ণ

শিশুদের দীর্ঘমেয়াদি যে অসুখগুলো হয় তার মধ্যে অ্যাজমা অন্যতম। সাধারণত শ্বাসনালিতে ভাইরাস সংক্রমণের ফলে শ্বাসনালিতে প্রদাহ ও সংকোচন হয়- এর ফলে শিশুর শ্বাসকষ্টের সঙ্গে বুকে বাঁশির মতো শব্দ হয়।

এ শব্দের চিকিৎসা সঠিক সময়ে ও সঠিকভাবে না হলে ভবিষ্যতে অ্যাজমা নিয়ে সারা জীবন কাটাতে হয়। এ বাঁশির মতো শব্দকে হুইজিং বলে।

শ্বাসনালিতে ভাইরাস সংক্রমণের লক্ষণ- কাশি, কফ ও গলাব্যথা বারবার দেখা যায়। শ্বাসনালির প্রদাহের জন্য গলায় কোনো বস্তু আটকে যাওয়া বা ঢোক গিলতে অসুবিধার মতো সমস্যা সৃষ্টি হয়।

এ শিশুদের শারীরিক পরিশ্রমের পর ও রাতে বেশি কাশি হয়। তবে হুইজিং হলেই কি অ্যাজমা হয়েছে তা বলা যাবে না।

অ্যালার্জি টেস্ট ও ফুসফুসের কার্যকরী ক্ষমতা পরীক্ষা করে অ্যালার্জির ওষুধ এবং অ্যালার্জি ভ্যাকসিন দেয়া যায়। এটিই অ্যালার্জি রোগীদের দীর্ঘসময় সুস্থ থাকার অন্যতম পদ্ধতি।

বর্তমানে চিকিৎসা পদ্ধতির উন্নতির ফলে অ্যাজমা ও অ্যালার্জি সারিয়ে তোলা সম্ভব। অবহেলা করলে বা রোগ পুষে রাখলে এ রোগ থেকে নিরাময় কঠিন হয়ে পড়ে।

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস, অ্যালার্জি ও অ্যাজমা রোগ বিশেষজ্ঞ
দি অ্যালার্জি ও অ্যাজমা সেন্টার, পান্থপথ, ঢাকা, মোবাইল ফোন: ০১৭২১৮৬৮৬০৬

পড়া হয়েছে ৭৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ