পেছনের পকেটে মানিব্যাগ, ডেকে আনছে বিপদ

ডিসেম্বর ২৭, ২০১৭, ১২:০১ অপরাহ্ণ

প্রতিদিনের জীবনযাপনে মানিব্যাগ আমাদের অন্যতম এক সঙ্গী। বাসা থেকে বের হওয়ার সময় জামা-কাপড়ের পর মানিব্যাগকেই সবার আগে সঙ্গী করি আমরা। কিন্তু নিজেদের সচেতনতার অভাবে এই প্রয়োজনীয় বস্তুটিই হয়ে উঠতে পারে আমাদের পক্ষাঘাতের কারণ।

কারণ সঙ্গী হিসেবে প্যান্টের পেছনের পকেটেই হয় মানিব্যাগের স্থান। অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা ওভাবেই বসে থাকতে হয়। আর এই প্রক্রিয়াতেই আমরা নিজেদের সর্বনাশ ডেকে আনি।

পেছনের পকেটে পার্স রাখার বিপদ কোথায়? মার্কিন এক গবেষণা বলছে, মোটা মানিব্যাগ প্যান্টের পেছনের পকেটে রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট হয়।

পিঠ, ঘাড়, যৌনাঙ্গের পার্শ্ববর্তী অঞ্চল, নিতম্বে খারাপ প্রভাব ফেলে। শিরদাঁড়ায় ক্রমাগত চাপ পড়ার ফলে তা ধীরে ধীরে বেঁকে যেতে পারে।

ফলে পিঠ ও ঘাড়ে ব্যথা শুরু হয়। স্পাইনাল জয়েন্ট, পেশি ও ডিস্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে থাকে। পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে থাকে। সায়াটিকা নার্ভের ওপর খুব চাপ পড়ে।

দীর্ঘদিন এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতা হারিয়ে যেতে পারে। শেষ পরিণতি পক্ষাঘাত।

তাহলে উপায়? বিশেষজ্ঞদের প্রশ্ন, পেছনের পকেটেই কেন রাখতে হবে মানিব্যাগ? প্যান্টের ডান বা বাঁদিকের পকেট কিংবা অফিস ব্যাগে মানিব্যাগ রাখতে বাধা কোথায়? বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিশ্চয়ই পঙ্গু হয়ে যেতে চান না? তাই সময় থাকতেই সাবধান। সূত্র: জি নিউজ

পড়া হয়েছে ৩১৬ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ