মার্কিন-উত্তর কোরিয়ার বিরোধে রাশিয়ার মধ্যস্থতার প্রস্তাব

ডিসেম্বর ২৭, ২০১৭, ৩:১৯ অপরাহ্ণ

ছবি অনলাইন

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা প্রশমনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে রাশিয়া। ক্রেমলিনের এ প্রস্তাবে বলা হয়েছে উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র যদি রাজি থাকে তাহলে তাদের মাঝে মধ্যস্থতা করতে চায় রাশিয়া।

ক্রেমলিনের পক্ষ থেকে মুখপাত্র দিমিত্রি পেসকভ এ প্রস্তাব দিয়েছেন। তবে এতে উভয় পক্ষের অংশগ্রহণ প্রয়োজন বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, মধ্যস্থতা করার জন্য উভয় দেশের ইচ্ছা থাকা প্রয়োজন। উভয় পক্ষের আগ্রহ না থাকলে মধ্যস্থতা করা অসম্ভব।

বিশ্ব নেতাদের হুমকি-ধমকি পরোয়া না করেই একের পর এক পরমাণু পরীক্ষা ও কর্মসূচি চালিয়ে যাওয়ায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে ক্রমান্বয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নিষেধাজ্ঞা জারির পর মঙ্গলবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির নেতৃত্বদানকারী দুই কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 

আন্তর্জাতিক মহলের চাপ উপেক্ষা করে চলতি বছর বেশ কয়েকবার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

গত ২৯ নভেম্বর উত্তর কোরিয়া সর্বশেষ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এ জের ধরে গত শুক্রবার দেশটির ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

ওই নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ায় পেট্রোল সরবরাহ ৯০ শতাংশ কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন দেশে কর্মরত উত্তর কোরিয়া প্রবাসী শ্রমিকদের ১২ মাসের মধ্যে স্বদেশে ফেরত পাঠানোর কথাও বলা হয়েছে।

পড়া হয়েছে ৬৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ