আমার বোতাম ‘অনেক বড়’: ট্রাম্প

জানুয়ারি ৩, ২০১৮, ৩:৪৯ অপরাহ্ণ

নববর্ষ উপলক্ষে দেয়া ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছিলেন- পারমাণবিক অস্ত্র ছোড়ার বোতাম সবসময় তার ডেস্কেই থাকে।

এর জবাবে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় বলেছেন, আমার কাছে থাকা পারমাণবিক বোমার বোতাম ‘অনেক বড়’ ও ‘শক্তিশালী’।

নববর্ষ উপলক্ষে রাষ্ট্রীয় টিভিতে দেয়া ভাষণে কিম বলেছিলেন, পুরো যুক্তরাষ্ট্রই উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের পাল্লার মধ্যে রয়েছে। এটি সত্যি কোনো ফালতু হুমকি নয়।

ভাষণে তিনি উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা ও ব্যালিস্টিক মিসাইল তৈরির পরিমাণ এবং গতি আরও বাড়ানো হবে বলেও উল্লেখ করেন।

এর জবাবে ট্রাম্প তার টুইটবার্তায় বলেন, কেউ কি কিমকে দয়া করে বলবেন, আমারও একটি পারমাণবিক বোতাম আছে; এটি তার বোতামের চেয়ে অনেক বড় ও বেশি শক্তিশালী।

গত কয়েক বছর ধরে পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা চলছে। এ অবস্থার অবনতি ঘটে গেল বছরে। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে বিবাদে জড়ায় দুই দেশ। বছরের শেষ দিকে উত্তর কোরিয়ার নেতা কিম ঘোষণা দেন যুক্তরাষ্ট্র তাদের পরমাণু বহনযোগ্য ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে।

এসব নিয়ে ট্রাম্প ও কিম একে অপরকে বিভিন্ন নামে সম্বোধন করে কথার লড়াই জমিয়ে তুলেছেন। গত বছরের মাঝামাঝি কিম মার্কিন প্রেসিডেন্টকে ‘ভীমরতিগ্রস্ত বুড়ো’ বলেন। প্রত্যুত্তরে ট্রাম্প উত্তর কোরিয়ার নেতাকে দিয়েছিলেন ‘লিটল রকেটম্যান’ খেতাব।

পড়া হয়েছে ১৯১ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ