দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫.১

জানুয়ারি ৭, ২০১৮, ১২:৫১ অপরাহ্ণ
রোববার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি
জানান, আজ সকালে দিনাজপুরে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এ বছরের এখন পর্যন্ত এটাই সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। শনিবার চুয়াডাঙ্গা ও রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রিতে নেমেছিল। আজ সকালে ৬টায় রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।
দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক মো. আজাদুল হক মণ্ডল জানান, রোববার (৭ জানুয়ারি) সকালে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ আরও দুই থেকে তিনদিন থাকবে।
দিনাজপুরে সকাল থেকে বেলা গড়িয়ে দুপুরেও দেখা মিলছে না সূর্যের। কয়েকদিনের শৈত্যপ্রবাহের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মানুষের নিত্যদিনের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। শীতের তীব্রতায় জেলার শ্রমজীবী ও ছিন্নমূল পর্যায়ের মানুষরা পড়েছে দুর্ভোগে। ছিন্নমূল মানুষেরা গরম কাপড়ের অভাবে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।
এদিকে শীতে বিভিন্ন রোগে শিশু ও বয়স্করা আক্রান্ত হচ্ছে। স্থানীয় হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর সংখ্যা। সব বয়সের মানুষদের এই তীব্র শীতে সতর্ক থেকে চলাচল করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।
এর আগে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ঢাকাসহ সারাদেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
পূর্বাভাসে বলা হয়, ৪৮ ঘণ্টায় (২ দিন) আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হলেও আগামী ৫ দিন তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। শৈত্যপ্রবাহ ছাড়াও দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গতকাল (শনিবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফ ২৬.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায় ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ (রোববার) সূর্যোদয় হবে ৬টা ৪৩ মিনিটে ও সূর্যাস্ত ৫টা ২৬ মিনিটে।

পড়া হয়েছে ১৫৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ