প্রস্তুতি ছিল, প্রয়োগ হয়নি

জানুয়ারি ২৮, ২০১৮, ১১:১৮ পূর্বাহ্ণ

ঘরের মাঠের সিরিজ। স্পিনারদের সহায়ক হিসেবেই খ্যাতি পিচের। কিন্তু শিরোপা জয়ের পথে শ্রীলঙ্কার পেসারদের দারুণ ভূমিকা থাকল। বিশেষ করে শর্ট বলে ফায়দা তুলেছে লঙ্কানরা। ফাইনালের মঞ্চে স্বাগতিক ব্যাটসম্যানরাও পড়েছেন শর্ট বলে সামনে। যথারীতি খেইও হারিয়েছেন। শর্ট বল কীভাবে সামলাতে হবে টাইগাররা যেন ভুলেই গিয়েছিলেন! ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে মাশরাফী অবশ্য বললেন, মানসিক প্রস্তুতি ও হোমওয়ার্ক ছিলই, ব্যাটসম্যানরা কেবল সেটির নিদর্শন দেখাতে পারেননি।

‘সাত-আট দিন থেকে দেখে আসছি, তারা পিছে (শর্ট লেন্থে) বল করছে। আমরা এটা নিয়ে আলোচনাও করেছি। এমন তো না যে আপনি ৭-৮ দিনে স্কিলে উন্নতি করে ফেলবেন। যেটা করা যায় মানসিকভাবে তৈরি হওয়া। হোমওয়ার্ক রেখেছিলাম আমরা, কিন্তু ডেলিভারি করতে পারিনি।’

ত্রিদেশীয় সিরিজের শুরু থেকেই তিন নম্বরে সাবলীলভাবে ব্যাট করে গেছেন সাকিব আল হাসান। ফাইনালে শ্রীলঙ্কার ইনিংসের ৪২তম ওভারে ইনজুরিতে পরায় ব্যাটিংয়ে নামতে পারেননি। সাকিব ব্যাটিং করতে পারবে না সেটা আঘাত পাওয়ার পরই জেনে গিয়েছিল দল। সেই খবর কী মানসিকভাবে পিছিয়ে দিয়েছিল বাংলাদেশকে?

‘এটা স্বাভাবিক যে, দলের সেরা খেলোয়াড় নেই। সাকিব যখন পড়ে যায়, হাত দেখে আমরা নিশ্চিত হয়েছিলাম তাকে ব্যাটিংয়ে পাচ্ছি না। প্রত্যেক খেলোয়াড়রই সেটা জানতো। ড্রেসিংরুমে আলোচনাও করেছি। বলেছি এটা মাথার মধ্যে না আনতে। তারপরও আমার কাছে মনে হয়, এটা অজুহাত দেয়া ঠিক হবে না। ২২২ রান তাড়া করার মতো ব্যাটসম্যান আমাদের ছিল।’

পড়া হয়েছে ১৮৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ