বৈশ্বিক দুর্নীতির চিত্রে দুই ধাপ উন্নতি করেছে বাংলাদেশ

ফেব্রুয়ারি ২২, ২০১৮, ৮:৪৩ অপরাহ্ণ

বার্লিনভিত্তিক দুর্নীতি পর্যবেক্ষণ সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআইবি) চলতি বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ১৭তম। দুর্নীতির ধারণাসূচকে গত বছর ১৫তম স্থানে থাকা বাংলাদেশের এবার দুই ধাপ উন্নতি হয়েছে। এর অর্থ দাঁড়াচ্ছে- গেল এক বছরে দেশে দুর্নীতি কমেছে।

টিআইবির ওয়েবসাইটে বুধবার প্রকাশিত প্রতিবেদনে ১৮০ দেশের মধ্যে শীর্ষে রয়েছে সাব সাহারান অঞ্চলের দেশ সোমালিয়া। এর পর দক্ষিণ সুদান। এভাবে একে একে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান ও ইয়ামেনের নাম।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বার্লিন থেকে প্রকাশিত প্রতিবেদন তুলে ধরেন সংস্থাটির বাংলাদেশ শাখার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

দুর্নীতির অবসানে অধিকাংশ দেশে কোনো অগ্রগতি দেখা যায়নি বলে আলোকপাত করা হয়েছে টিআইবির এবারের প্রতিবেদনে। এমনকি দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে গিয়ে এসব দেশের সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের জীবন ক্রমাগত ঝুঁকিতে ফেলতে হচ্ছে।

টিআইবি সরকারি খাতের দুর্নীতির হার নির্ধারণ করতে শূন্য থেকে ১০০ পর্যন্ত একটা সূচক ব্যবহার করেছে। যেসব দেশে মাত্রা শূন্যতে রয়েছে, তারাই সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ। বিপরীতে ১০০-তে যাদের সূচক, তারা কম দুর্নীতিগ্রস্ত ও পরিচ্ছন্ন দেশ।

চলতি বছরের সূচকে দেখা গেছে, দুই-তৃতীয়াংশ দেশের দুর্নীতির সূচক পঞ্চাশের নিচে। তাদের গড় সূচক ৪৩।

সেই হিসাবে পৃথিবীর কোনো দেশেই এ বছর দুর্নীতিমুক্ত নয়। চলতি বছরে সবচেয়ে কম দুর্নীতির দেশ নিউজিল্যান্ড ও ডেনমার্কের সূচক ৮৯ ও ৮৮।

সিরিয়া, দক্ষিণ সুদান ও সোমালিয়ার সূচক হচ্ছে-১৪, ১২ ও ৯।

অঞ্চলভিত্তিক সবচেয়ে ভালো করেছে পশ্চিম ইউরোপের দেশগুলো। তাদের গড় সূচক ৬৬। সবচেয়ে খারাপ করেছে সাব-সাহারান আফ্রিকা, পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়া। এদের গড় সূচক যথাক্রমে ৩২ ও ৩৪।

২০১২ সাল থেকে আইভরি কোস্ট, সেনেগাল ও যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশে দুর্নীতির উন্নতি ঘটেছে। বিপরীতে সিরিয়া, ইয়ামেন ও অস্ট্রেলিয়ার চরম অবনতি ঘটেছে।

টিআইবির বিশ্লেষণ বলছে, যেসব দেশে গণমাধ্যম ও বেসরকারি সংস্থার সুরক্ষা কমতির দিকে, সেসব দেশের দুর্নীতির সূচক সবচেয়ে তলানিতে রয়েছে। তারাই সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ। অতিদুর্নীতিগ্রস্ত দেশগুলোতে দৈনিক অন্তত একজন সাংবাদিক নিহত হচ্ছেন।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট থেকে পাওয়া তথ্যে জানা গেছে, গেল ছয় বছরে দুর্নীতির ধারণার সূচকে যেসব দেশের সূচক ৪৫ কিংবা তার নিচে, সেসব দেশেই ১০ সাংবাদিকের মধ্যে অন্তত ৯ জন নিহত হয়েছেন।যুগান্তর

পড়া হয়েছে ১৩৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ