পৃথিবীর জাহান্নামে কাঁদছে হাজারও শিশু

ফেব্রুয়ারি ২৮, ২০১৮, ১২:০১ পূর্বাহ্ণ

 

সিরিয়ার ঘৌতায় গত কয়েকদিনের সরকারি বাহিনীর হামলায় নিহত হয়েছে শতাধিক শিশু। বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘৌতা এলাকায় রাশিয়ার সহায়তায় হামলা করছে আসাদ বাহিনী।

ঘৌতার বর্তমান অবস্থা এতোটাই ভয়াবহ যে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুটারেস ওই এলাকাকে পৃথিবীর জাহান্নাম বলে ঘোষণা দিয়েছেন।

জাতিসংঘের তথ্যমতে ২০১১ সালে শুরু হওয়া এই যুদ্ধে সিরিয়ায় চার লাখ ৭০ হাজার মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে শিশু রয়েছে পঞ্চাশ হাজারের বেশি। আর এসময়ের মধ্যে ৬১ লাখ মানুষ গৃহহারা ও ৪৮ লাখ মানুষ বিভিন্ন দেশে উদ্বাস্তু হয়েছে।

এ অবস্থায় সোমবার সিরিয়ায় মানবিক যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি সিরিয়ার পূর্ব ঘৌতায় দিনে ৫ ঘণ্টা মানবিক যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন। প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত যুদ্ধবিরতি চলবে।

তবে যুদ্ধবিরতি কার্যকর হলেও হামলা বন্ধ হয়নি এখনো।

এর আগে শনিবার যুদ্ধবিধ্বস্ত এলাকায় ত্রাণ ও চিকিৎসাসেবা পৌঁছানোর লক্ষ্যে শনিবার সিরিয়ায় ৩০ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

যু্দ্ধে সব বয়সের মানুষ মারা যাবে এটাই স্বাভাবিক, কিন্তু সিরিয়ায় আক্রমণের নিশানা যেনো নারী ও শিশুর প্রতিই তাক করা হয়েছে।

বিভিন্ন মানবাধিকার সংস্থার তথ্য মতে সরকারি ও বিদ্রোহী বাহিনীর হামলায় নারী ও শিশুরই মৃত্যু হচ্ছে সবচেয়ে বেশি।

                       rtv online

পড়া হয়েছে ১৪৮ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ