গরমে চোখের যত্নে সানগ্লাস  

মার্চ ৩, ২০১৮, ১০:৫৪ অপরাহ্ণ

শীত শেষ। শুরু হয়েছে গরম। এ সময় মনে হয় সূর্য যেন পৃথিবীর কাছাকাছি অবস্থান করে। যে কারণে প্রচণ্ড তাপে অস্বস্তি গরম লাগে। তাছাড়া গরমকালে চারিদিকে ধূলোবালি উড়তে থাকে। যে পাশেই তাকান না কেন ধূলোবালি এসে আপনার চোখেই পড়ে। এমন কি সূর্যের আলোটাও চোখে পড়ে মারাত্বক ক্ষতি করে। কিন্তু উপায় নেই বাহিরে কাজের জন্য বের হতেই হবে। এসব সমস্যা থেকে যতই দূরে থাকতে চান না কেন সূর্যের আলো আর ধূলোবালি আপনার সঙ্গ ছাড়বে না। তবে ত্বকে সানস্ক্রিন লাগিয়ে রক্ষা করা গেলেও চোখ রক্ষা করবেন কিভাবে?

তাই গরমকালে চোখের সুরক্ষায় প্রয়োজন সানগ্লাস। সানগ্লাস ফ্যাশনেবল হিসেবে নারী-পুরুষ উভয়ই পরতে পছন্দ করে। সাধারণত সূর্যের অতি বেগুনি রশ্মি যা আমাদের চোখের কর্ণিয়া এবং রেটিনার ক্ষতি করে। এ ক্ষতিকর অতি বেগুনি রশ্মিকে সানগ্লাস আমাদের চোখে পৌঁছাতে দেয় না। সকাল থেকে বিকেল পর্যন্ত সূর্যের আলোর তীব্রতা বেশি থাকে, তাই এ সময় সানগ্লাস ব্যবহার করা দরকার।

তবে যে কোন সানগ্লাস পরলেই হবে না। সানগ্লাস নেওয়ার আগে একটু বাছাই করে নেওয়াটাই ভালো। খেয়াল রাখবেন, চোখের কোণা যেন ঢেকে যায় এমন সানগ্লাস কিনতে হবে। তবে শেড গ্লাসের চাহিদা এখন খুব বেশি।

চিকিৎসকদের মতে, বাদামি রং ও বাদামি শেডের সানগ্লাস চোখের জন্য ভালো। এতে বেশ আরাম পাওয়া যায়। সানগ্লাসে নীল রংটা এড়িয়ে চলাটাই ভালো।

রোদে সানগ্লাস পরে বাড়ি ফিরে চোখে বেশি করে পানির ঝাপটা দিন। খালি চোখে বা সানগ্লাস পরে সরাসরি সূর্যের দিকে তাকাবেন না। রাতে সানগ্লাস পরার দরকার নাই।

তথ্যসূত্র : বর্তমান।

পড়া হয়েছে ৭৪ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ