ভয়ংকর সুন্দর এই নদীতে ডুব দিলেই কঙ্কাল!  

মার্চ ১২, ২০১৮, ৬:০১ অপরাহ্ণ

নদীর পানিতে সাঁতার কাটা অনেকের শখ। নদীর শীতল পানিতে গোসলের মজাই আলাদা। কিন্তু যদি এমন হয় যে, আপনি নদীতে ডুব দিলেন আর ভেসে উঠার পর আপনার গায়ে শুধু হাড়গুলো ছাড়া কিছুই নেই! তাহলে ব্যাপারটা কেমন হবে?

স্পেনে এমনই একটি ভয়ঙ্কর নদী আছে, যেখানে ডুব দিলে কঙ্কাল হয়ে উঠতে হবে। রিও টিনটো নামের এ নদীর পানি অত্যন্ত আম্লিক (এসিডিক) এবং ভারী ধাতু সমৃদ্ধ। নদীর পানিতে রয়েছে প্রচুর ফেরিক আয়রন। স্পেনের দক্ষিণ পশ্চিম দিয়ে বয়ে যাওয়া এ নদীটির উৎস আন্দালুসিয়া পর্বতে। এ নদীটি মাইন খননের সময় উৎপন্ন হয়েছে।

জানা গেছে, প্রায় পাঁচ হাজার বছর ধরে এখান থেকে কপার তোলা হয়েছে। এই মাইনটির ব্যাপ্তি এতোটাই ব্যাপক যে, এর আশেপাশের গ্রামগুলোকে অন্যত্র সরিয়ে ফেলতে হয়েছে। এমনকি নদীটি বেশ কয়েকটি আস্ত পাহাড়কেও গ্রাস করেছে।

এই খননের প্যাটার্ন অর্থাৎ নদীটি এতোটাই দৃষ্টি নন্দিত যে দেখলে মনে হবে আপনি পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গায় আছেন। তবে যতই সুন্দর হোক, এটাকে স্পর্শ করা যায় না।
সূত্র : ডেইলি মেইল

পড়া হয়েছে ২৬৮ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ