গরমে অসুস্থতা থেকে বাঁচতে বাড়তি সতর্কতা  

মার্চ ১৮, ২০১৮, ১১:০১ অপরাহ্ণ

গরমকাল চলে এসেছে। আর এই অসহ্য গরমে মানুষ বিভিন্নভাবে অসুস্থ হয়ে পড়ে। গরমকালেই অজ্ঞান হওয়ার প্রবণতা বেশি দেখা যায়। মানুষের শরীরে স্বাভাবিক তাপমাত্রা ৯৮ ফারেনহাইট। কিন্তু এটি যদি ১০৪ ফারেনহাইট ক্রস করে তখনই অজ্ঞান হওয়ার আশঙ্কা দেখা যায়।

গরমের সময় সাধারণত সাবধানতা অবলম্বন করা উচিত। কেননা গরমের সময় যতই দিন যায় ততই গরম বাড়তে থাকে। সেসময় যদি দীর্ঘসময় ধরে বাহিরে গরম পরিবেশে থাকেন এবং অনেক্ষণ পানি না খেয়ে থাকলে এই সমস্যা সৃষ্টি হতে পারে।

অজ্ঞান হওয়া ব্যক্তি অনেক সময় মারাও যেতে পারে। তাই গরমে কিছু সহজ টিপস অবলম্বন করলে অজ্ঞান থেকে প্রতিরোধ করা সম্ভব। একুশে টিভি অনলাইনে সেই উপায় জানিয়ে দেওয়া হলো-

গরমে সুতি ও ঢিলে পোশাক

গরমের সময় যত সম্ভব ঢিলে ও সাদা রঙের পোশাক পরা উচিত। যাতে বাইরের বাতাস শরীরে প্রবেশ করতে পারে। তবে পোশাকটা হতে হবে সুতি। যদি টাইট পোশাক পরেন তাহলে খুব গরম ও অস্বস্তি লাগবে। এতে আপনি অসুস্থ হয়ে পরবেন। অজ্ঞান হওয়ার সম্ভাবনা থাকবে।

গরমকালে ছাতা ও সানগ্লাস ব্যবহার –

বাহিরে বের হওয়ার সময় রোদ থেকে বাঁচতে ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন। এতে তাপ একটু কম লাগবে। তাপ কম হলে অস্বস্তি গরমটাও আর লাগবে না। আর যদি ছাতা ছাড়াই বের হন তাহলে রোদের গরমে আপনি রাস্তাতেই অজ্ঞান হয়ে যেতে পারেন।

গরমে বেশি করে পানি ও তরল জাতীয় খাবার –

গরমের দিনে অতিরিক্ত পানি পান করুন। আপনি যেখানেই যান না কেন সঙ্গে পানির বোতল অবশ্যই রাখবেন। এছাড়া লেবুর তৈরি শরবত অল্প অল্প করে ঘন ঘন খাবেন। স্যালাইনও খেতে পারেন। যে কোন ফলের খাবেন।

গরম পানীয় ত্যাগ করতে হবে –

গরমকালে চা বা কফি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এগুলো খেলে বেশি গরম লাগার সম্ভাবনা থাকে।

রোদে কাজ থেকে বিরত থাকুন –

গরমের দিনে বাহিরের কাজ খুব সকালে বা রোদ পড়ে গেলে বিকেলে করবেন। কারণ রোদে কাজ করলে আপনার অজ্ঞান হওয়ার সম্ভবনা থাকবে।

ছায়াযুক্ত বা এসি রুমে থাকুন –

গরমে বেশিরভাগ সময় ছায়াযুক্ত জায়গায় থাকার চেষ্টা করুন। এসি রুম হলে খুব ভালো হয়। কখনই গরম পরিবেশে থাকবেন না।

গরমে অতিরিক্ত ব্যায়াম এড়িয়ে চলুন-

গ্রীষ্মকালে অতিরিক্ত ব্যায়াম না করাই ভালো। এ সময় খুব ব্যায়াম করুন। অতিরিক্ত ব্যায়ামে আপনার খুব গরম লাগবে এবং অসুস্থ হয়ে পরবেন।

তথ্যসূত্র : হেলথবার্তা।

পড়া হয়েছে ১৯৪ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ