শাহবাগে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া

এপ্রিল ৯, ২০১৮, ১২:০৪ পূর্বাহ্ণ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা আবারও শাহবাগ মোড়ে  জড়ো হয়েছে। তাদের ওপর পুলিশ কিছুক্ষণ পর পর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছে। জবাবে আন্দোলনকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ছে।আন্দোলনকারীরা জানিয়েছে তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না।এর আগে পুলিশ রাত আটটার দিকে লাঠিপেটা ও কাঁদানে গ্যাস ছুড়ে  আন্দোলনকারীদের সরিয়ে দেয় পুলিশ।সন্ধ্যায় পুলিশ আন্দোলনকারীদের সেখান থেকে সরে যেতে বলে। কিন্তু কোটা সংস্কারে সুনির্দিষ্ট আশ্বাস না পেলে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা শাহবাগ ছাড়বে না বলে জানিয়ে দেয়।

এরপরই পুলিশ অ্যাকশনে যায়। পুলিশের লাটিপেটা ও কাঁদানে গ্যাসের মুখে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। তাদের বেশির ভাগ সরে যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির দিকে। অনেকে কাঁটাবন ও শেরাটনের দিকে এবং অনেকে পাশে রমনা পার্কে ঢুকে পড়ে।পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রোববার দুপুরে কয়েক হাজার সাধারণ শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদযাত্রা শেষে শাহবাগে এসে অবস্থান নেন। এতে  শাহবাগে যান চলাচল বন্ধ হয়ে পড়ে।আন্দোলনকারীদের ৫ দফা দাবিগুলো হলো- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।rtv

পড়া হয়েছে ১০১ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ