ভাইকিংকরা দ্বীপের রহস্যময় গুহা

এপ্রিল ২৪, ২০১৮, ১১:৩৩ অপরাহ্ণ

স্কটল্যান্ডের অদূরে উত্তাল সমুদ্রের নীল পানির বুকে দাঁড়িয়ে থাকা ভাইকিংকরা দ্বীপটি। বিস্ময়কর সেই দ্বীপে অবশ্য কেউ বাস করে না। হাজার বছর ধরে নাবিকেরা রহস্যময় এই দ্বীপটিকে দেখে আসছে। একই সঙ্গে ভর করেছে আতঙ্ক।
দ্বীপটির রহস্যময়তার কারণে লুকিয়ে থাকা কিংবা ধনরত্ম গোপনে রাখার জন্য সেটি উত্তম হলেও উত্তর ইউরোপের জলদস্যুরা সেটির কাছেও জায়নি। বরং সব সময় দ্বীপটিকে এড়িয়ে চলেছে।

স্কটল্যান্ডের অধীনে উত্তরাঞ্চলীয় সমুদ্রের মাঝে স্টাফা দ্বীপপুঞ্জে ‘ফিংগাল’স কেভ’র অবস্থান। প্রকৃতির আশ্চর্য খেয়ালের কারণে ‘ফিংগাল’স কেভ’-এর ভেতরে তৈরি হয়েছে অসংখ্য খিলান। ভূতত্ত্ববিদদের মতে, আজ থেকে প্রায় ছয় কোটি বছর আগে লাভা থেকে এই গুহার সৃষ্টি। এর গলিত পাথর খড়িমাটির ওপর দিয়ে যাওয়ায় গুহাটি এই বিশেষ আকৃতি পায়।

আয়ারল্যান্ডের ‘জায়ান্ট’স কজওয়ে’ নামের অপর স্থানের সঙ্গেও এর আশ্চর্য রকমের মিল। যদিও ভূতত্ত্ববিদদের মতে, এদের মধ্যে মিল নাকি আপতিক নয়। তবে তাদের ধারণা, এই দুই প্রাকৃতিক বিস্ময়ের মধ্যে যোগসূত্র রয়েছে। তারা মনে করেন, একই লাভাস্রোত থেকে এই দুই গুহার সৃষ্টি হয়।

এমনকি দুটি গুহার সঙ্গে সংযোগ ছিল বলেও উপকথা রয়েছে। পরে নাকি সেই সেতু ধ্বংস হয়ে যায়।

পড়া হয়েছে ১১৬ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ