জাতিসংঘে ইজরায়েলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ

জুন ১৫, ২০১৮, ১২:২০ পূর্বাহ্ণ

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইজরায়েলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাশ করা হয়েছে। ফিলিস্তিনে ‘অত্যধিক’ শক্তি প্রয়োগের অভিযোগে এই নিন্দা প্রস্তাব আনা হয়েছিল। গতকাল বুধবার ১২০টি সদস্য রাষ্ট্রের ভোটে এই নিন্দা প্রস্তাব পাশ হয়।

একই সাথে ইজরায়েল-ফিলিস্তিন সংকটে হামাসকে দায়ী করে আনা যুক্তরাষ্ট্রের একটি প্রস্তাবও নাকচ করে সাধারণ অধিবেশনে। ১৯৩টি সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্রের ঐ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। ঐ প্রস্তাবে বিগত আড়াই মাস ধরে চলা সহিংসতার জন্য ফিলিস্তিনের স্বাধীনতার জন্য আন্দোলনকারী সংগঠন হামাসকে দায়ী করা হয়। এ পর্যন্ত ফিলিস্তিনে ১২০ জনেরও বেশি নিহত হয় চলতি সহিংসতায়।

জাতিসংঘের সাধারণ পরিষদে ইজরায়েলের বিপক্ষে এই নিন্দা প্রস্তাব উত্থাপন করেন আলজেরিয়া এবং তুরস্ক। ১২০টি সদস্য রাষ্ট্র এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় ৮টি সদস্য রাষ্ট্র। আর ভোট দানে বিরত থাকে ৪৫টি সদস্য রাষ্ট্র।

প্রস্তাবনার বিপক্ষে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে আছে অস্ট্রেলিয়া, মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু, সলোমন দ্বীপপুঞ্জ, টোগো এবং ইজরায়েল ও যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, গত মার্চ থেকে ইজরায়েল-গাজা সীমান্তে চলমান সহিংসতায় এখন পর্যন্ত ১২০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। প্রায় ৭০ বছর আগে নাকবা নামক একটি অঞ্চল পুনঃরুদ্ধারের দাবিতে আন্দোলন করে আসছে ফিলিস্তিনিরা। সেসময় প্রায় ৭৫ হাজার ফিলিস্তিনিকে হটিয়ে নাকবা দখল করে নিয়েছিল ইজরায়েল।

সূত্রঃ আল জাজিরা

পড়া হয়েছে ৪৯ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ