মাত্র ১৫ শতাংশ মুসলমান আইএস সমর্থন করে

ডিসেম্বর ৯, ২০১৫, ১২:১৬ অপরাহ্ণ

মুসলিম বিশ্বের কত শতাংশ লোক মধ্যপ্রাচ্যের চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সমর্থন করে? সোমবার যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকার প্রতি মুসলমানদের বিদ্বেষ এত তীব্র যে তা ধারণারও বাইরে। এই ঘৃণার উৎস কী এবং আমেরিকার জন্য তা কী হুমকি সৃষ্টি করেছে, তা পুরোপুরি বুঝে না ওঠা পর্যন্ত মুসলমানদের আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা চালু রাখতে হবে। তার এই বক্তব্যের পরই মঙ্গলবার ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে জানিয়েছে, মুসলিম বিশ্বের মাত্র ১৫ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করে। সুতরাং ট্রাম্পের দাবি যে সঠিক নয়, তা বলাই বাহুল্য।

ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, বিশ্বের অধিকাংশ মুসলমানই আইএস সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণ করে। তথ্য ও পরিসংখ্যানবিষয়ক সাংবাদিক ম্যাক্স গালকা জানিয়েছেন, সিরিয়া ছাড়া মুসলিম বিশ্বের মাত্র ১৫ শতাংশ জনগণের আইএসের প্রতি সমর্থন রয়েছে। সম্প্রতি জরিপ প্রতিষ্ঠান পিউ রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, সিরিয়ার ২১ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করে।

এর পরেই রয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়ার অবস্থান। এখানে আইএসের পক্ষে ১৪ শতাংশ সমর্থন রয়েছে। এর পরেই রয়েছে তিউনিসিয়া, মালয়েশিয়া ও সেনেগালের অবস্থান। এই তিনটি দেশের ১৩, ১১ ও ১১ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করে। এর বাইরে অন্য মুসলমান দেশগুলোতে আইএসের পক্ষে ১০ শতাংশ সমর্থন নেই। আইএসের জন্মভূমি ইরাকে সংগঠনটির সমর্থন রয়েছে মাত্র ৫ শতাংশ। আর সুন্নিপ্রধান সৌদি আরবে মাত্র ৪ শতাংশ জনগণ আইএসকে সমর্থন করেন।

 

 

 

রাইজিংবিডি

পড়া হয়েছে ৩৮০ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ