কাজল কালো চোখের হাসি

সেপ্টেম্বর ১৩, ২০১৫, ১০:০১ পূর্বাহ্ণ

চোখ জোড়াকে মায়াময় করে তুলতে কাজলের ব্যাবহার হয়ে আসছে যুগ যুগ ধরে। চোখের কাজলের প্রশংসা করে কতো কবি যে কতো কবিতা লিখেছেন তার কোন হিসাব নেই। প্রেমিকার চোখের কাজলে মন ভাসিয়ে অনেক গানও রচনা হয়েছে।

যে কাজলের এত আবেদন সে কাজলের ব্যবহার কালে কালে বদল হচ্ছে । এক সময় আগুনের উত্তাপে নিকষ কালো দাগ ফেলা হতো কাজলদানীর গায়ে। সেই কালিতে আঙ্গুলের ডগা একটু খানি ছুঁইয়ে আলতো করে লাগানো হতো চোখের কিনারে। এখন অবশ্য এত সময় কার আছে? চিকন কাজল পেন্সিলের মাথায় লাগানো খাপ (ক্যাপ) খুলতেই যা দেরি ।

কাজল লাগানোর কাহিনী হয়তো বদলে গেছে কিন্তু বদলায়নি তার চাহিদা ,তার আবেদন, এখনও নারীর কাজল মাখানো চোখ যেন ভাসিয়ে দেয় কালো মেঘের রাজ্যে । যে কোন বয়েসের সাজেই কাজল একটি প্রিয় অনুষঙ্গ ।

আজকের টিপসে তিন ধরণের কাজলের ব্যাবহার সম্পর্কে জানাচ্ছি –

১)পুরো কাজল দিয়ে চোখ সাজানো : চোখের উপরের অংশে লাইনার টেনে দিন।নিচের দিকে আগে কাজল দিন,এর পর তার নীচে লাইনার দিয়ে আবার টেনে দিন ।অর্থাৎ চোখের উপরে ও নীচে লাইনার থাকছে আর তার মাঝখানে কাজল।

২)চোখে কাজল লাগিয়ে হাত দিয়ে ঘষে(স্মাজ) দেয়া । কাজল থাকবে কিন্তু আবছা ভাবে । স্মোকি লুকের জন্য এই ভাবে কাজল লাগাতে পারেন ।

৩)চোখের নীচের দিকে মোটা করে কাজল দেয়াটা ইদানীং অনেক জনপ্রিয় । চোখের উপরের অংশে দিতে পারেন নীল বা সবুজ রঙের পেন্সিলের ছোঁওয়া।

চোখের উপরে আই লাইনার দিতে হবে । নীচে চোখের ভিতরে কাজল দিতে হবে ।
তবে দিনের বেলায় কালোর পরিবর্তে অন্য রঙের কাজল ব্যবহারই ভাল,দেখতে সুন্দর লাগে এ ক্ষেত্রে বাদামি রঙ বেশী ভাল লাগে ।

priyo, Sharmin Boby

পড়া হয়েছে ২০৯২ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ