আজ ১৩ মার্চ, গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭২ তম (অধিবর্ষে ৭৩ তম) দিন ।

মার্চ ১৩, ২০১৬, ১১:০২ পূর্বাহ্ণ

৪৫ সালের এই দিন থেকে জুলিয়ান ক্যালেন্ডারের সূচনা হয়।

১৯৩০ সালের এ দিনে সৌর জগতের দূরবর্তীতম গ্রহের সন্ধান পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের লয়েল অবজারভেটরীর জ্যোতির্বিজ্ঞানী গ্লেড ডব্লিউ টমবাগ সৌর জগতের নবম গ্রহটি আবিষ্কার করেন। একই বছরের ২৪শে মে এ গ্রহের নাম রাখা হয় প্লুটো। প্লুটোর ভূপৃষ্টের তাপমাত্রা প্রায় মাইনাস ৩৬০ ডিগ্রী ফারেনহাইট বা মাইনাস ২১৭. ১৭ ডিগ্রী সেলসিয়াস। তবে শেষ পর্যন্ত প্লুটোর গ্রহের মর্যাদা বজায় থাকেনি। ২০০৬ সালের আগষ্ট মাসে ইন্টারন্যাশনাল এস্ট্রোনোমিক্যাল ইউনিয়ন ঘোষণা করে যে প্লুটোকে আর গ্রহ হিসেব গণ্য করা হবে না।

১৯১৬ সালের এ দিনে ফরাসী বিখ্যাত লেখক পিয়েরে গাসকার প্যারিসে জন্মগ্রহণ করেন। তিনি দ্বিতীয় মহাযুদ্ধের সময় জার্মানির হাতে বন্দি হয়েছিলেন। পিয়েরে গাসকার প্রচন্ডভাবে শান্তিবাদী ছিলেন এবং তার রচনায় এ বিষয়টি মুখ্য হয়ে উঠে। তিনি যে জার্মানির হাতে বন্দি ছিলেন সে বিষয়টিও তার রচনায় তুলে এনেছেন। ১৯৯৭ সালে পিয়েরে গাসকার পরলোকগমন করেন।

১৮৬৮ যুক্তরাষ্ট্রের ১৭ তম প্রেসিডেন্ট এনড্রু জনসনের ইমপিচ শুরু হয়। যুক্তরাষ্ট্রে কোনও প্রেসিডেন্টকে এই প্রথম ইমপিচ করা হয়। মার্কিন প্রতিনিধি পরিষদ তার বিরুদ্ধে পদের সাথে অসামঞ্জস্য পূর্ণ আচরণের অভিযোগ আনয়ন করেছিলো। তবে মাত্র এক ভোটের ব্যাবধানে তিনি সিনেটের বিচারের হাত থেকে রক্ষা পান। আব্রাহাম লিংকন ১৮৬৫ সালের এপ্রিল মাসে আততায়ীর হাতে নিহত হওয়ার পর এনড্রু জনসন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন।

ফার্সি ১৩৪০ সালের ২৩শে ইসফান্দ অর্থাৎ ১৯৬২ সালের এ দিনে ইরানের খ্যাতনামা সংগ্রামী আলেম আয়াতুল্লাহ সাইয়্যেদ আবুল কাসেম কাশানি ইন্তেকাল করেন। তিনি ইরাকের পবিত্র নগরী নাজাফের ধর্মীয় শিক্ষা কেন্দ্র থেকে জ্ঞান অর্জন করেন এবং তরুণ বয়সেই ইজতিহাদ করার পর্যায়ে উপনীত হন। তিনি ইরাকে ইংরেজ বিরোধী সংগ্রামের সূচনা করেন পরিণামে জ্ঞান তাপস সংগ্রামী আলেম আয়াতুল্লাহ কাশানিকে ইরাক থেকে বহিস্কার করা হয়। ইরানে প্রত্যাবর্তন করে তিনি তার সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রাম অব্যাহত রাখেন। তার পরিণামে তাকে বেশ কয়েক বছর কারাভোগ করতে হয়েছে। কারামুক্ত হওয়ার পর তেহরানের জনগণ এই সংগ্রামী আলেমকে সংসদের প্রতিনিধি হিসেবে নির্বাচন করেন। আয়াতুল্লাহ সাইয়্যেদ আবুল কাসেম কাশানির সহযোগিতায় ড. মোসাদ্দেক ইরানের তেল শিল্পকে জাতীয়করণ করেন এবং প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

১৭৮১ সালের এ দিনে জার্মানিতে জন্মগ্রহণ কারী ইংরেজ জ্যোতির্বিজ্ঞানী উইলিয়াম হার্শেল সৌর জগতের সপ্তম গ্রহ ইউরেনাস আবিষ্কার করেন। সৌর জগতের অর্ন্তভুক্ত কোনো গ্রহ আবিষ্কারের ঘটনা আধুনিককালে এই প্রথম। এ ছাড়া হার্শেলই প্রথম দূরবীণ ব্যবহার করে কোনো গ্রহ আবিষ্কার করেন। দূরবীণ ব্যবহার করার কারণেই তিনি বুঝতে পেরেছিলেন ইউরেনাস কোনো নক্ষত্র নয় বরং একটা গ্রহ। এর আগে জ্যোতির্বিজ্ঞানীদের অনেকেই ইউরেনাসকে নক্ষত্র হিসেবে মনে করেছে। এই আবিষ্কারের জন্য হার্শেলকে পরবর্তীতে নাইট উপাধিতে ভূষিত করা হয়েছিলো। বৃহস্পপতি এবং শনি যে ভাবে গ্যাসে নির্মিত সেই একই ভাবে গ্যাসে নির্মিত ইউরেনাস গ্রহ। সৌর জগতের তৃতীয় বৃহত্তম গ্রহ ইউরেনাস ৪৮ পার্থিব বছরে একবার সূর্যকে প্রদক্ষিণ করে। ইউরেনাসের ১০টি চাঁদ রয়েছে।

১৮৮১ সালের এ দিনে রাশিয়ার জার দ্বিতীয় আলেকজান্ডার সেন্ট পিটার্সবার্গের রাস্তায় এক বোমা হামলায় নিহত হন। তিনি ১৮৫৫ সাল থেকে রাশিয়া শাসন করছিলেন। পিপলস উইল বা গণ-ইচ্ছে নামের একটি বিপ্লবী গোষ্ঠির একজন সদস্য এই বোমা হামলার সাথে জড়িত ছিলো। ১৮৭৯ সালে এ গোষ্ঠি গঠিত হয়েছিলো এবং রাশিয়ার জারতন্ত্রের উৎখাতের জন্য এই গোষ্ঠিটি সন্ত্রাস এবং গুপ্ত হত্যার পথ বেছে নিয়েছিলো।

১৯৪৮ সালের এ দিনে ইহুদিবাদী বা যায়নবাদীদের সশন্ত্র সন্ত্রাসী গোষ্ঠি হাগানা ফিলিস্তিনি গ্রাম হোসাইনিয়ায় হামলা করেছিলো। এই হামলা চালিয়ে তারা গ্রামের নিরীহ অন্তত ৬০ মানুষকে নির্মমভাবে হত্যা করেছিলো। বহু গ্রামবাসী তাদের হামলা আহত হয়েছিলো। একই সাথে তারা গ্রামের বহু বাড়ি-ঘর ধ্বংস করে দিয়েছিলো। ফিলিস্তিনি থেকে ইংরেজ বাহিনী সরে গেলে সেখানে কথিত ইহুদিরাষ্ট্র গঠনের ন্যক্কারজনক ঘোষণা দেয়ার গোপন অভিলাসে এ রকম জঘন্য হত্যাকাণ্ড চালানো হয়েছিলো।

এ ছাড়াও অন্যান্য ঘটনাবলী

  • ১৭৫৮ – হেলির ধূমকেতু গ্রহকক্ষস্থ সূর্যের নিকটতম বিন্দুতে অবস্থান নেয়।
  • ১৭৮১ – স্যার উইলিয়াম হার্শেল ইউরেনাস গ্রহ অবিষ্কার করেন।
  • ১৭৯৯ – মেদিনীপুরে চুয়াড় বিদ্রোহ শুরু।
  • ১৮৭৮ – বিভিন্ন ভাষার সংবাদপত্রের জন্য ব্রিটিশ রাজ কর্তৃক সংবাদপত্র আইন প্রণীত হয়।
  • ১৮৮১ – রাশিয়ার জার দ্বিতীয় আলেকজান্ডার আততায়ীর হাতে নিহত হন।
  • ১৮৯৬ – নেদারল্যান্ডসে প্রথম চলচ্চিত প্রদর্শিত হয়।
  • ১৯৩০ – সৌরম-লের নবম গ্রহ প্লুটো আবিষ্কৃত হয়।
  • ১৯৫৪ – ইন্দোচীনে দিয়েন বিয়েন ফু’র যুদ্ধ শুরু হয়।
  • ১৯৭১ – শিল্পাচার্য জয়নুল আবেদিনের নেতৃত্বে স্বাধীনতা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষুব্ধ শিল্পী সমাজের প্রথম মিছিল।

জন্ম

  • ১৭৩৩ – ইংরেজ রসায়নবিদ জোসেফ প্রিস্টলি।
  • ১৮৬১ – সাহিত্যিক ও সম্পাদক জলধর সেন।
  • ১৮৯৪ – খ্যাতনামা বাঙালি পদার্থবিদ সত্যেন্দ্রনাথ বসু’র (সত্যেন বোস)।
  • ১৯০০ – গ্রিসের নোবেলজয়ী (১৯৬৩) কবি গেওর্গে সেফেরিস।
  • ১৯১৪ – খ্যাতনামা বাঙালি ঔপন্যাসিক অদ্বৈত মল্লবর্মণ।
  • ১৯৩০ – বাংলাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ ও জনপ্রিয় বিজ্ঞান লেখক আবদুল্লাহ আল মুতী শরফুদ্দিন।

মৃত্যু

পড়া হয়েছে ৪৩৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ