আজ সোমবার ২৪ মার্চ গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৮৩ তম (অধি্বর্ষে ৮৪ তম) দিন ।

মার্চ ২৪, ২০১৬, ১১:৫৮ পূর্বাহ্ণ

১৯০৫ সালের এ দিনে খ্যাতিমান লেখক জুলে ভের্নে ৭৭ বছর বয়সে পরলোকগমন করেন। ১৮২৮ সালে এ বিখ্যাত লেখক জন্ম গ্রহণ করেছিলেন। তাকে এবং এইচ জি ওয়েলসকে যৌথ ভাবে সায়েন্স ফিকশন বা কল্প কাহিনীর জনক বলা হয়। জুলে ভের্নের অনেকগুলো বই ভ্রমণকাহিনী আদলে লেখা হয়েছে। পাঠকরা তার এ সব বই পাঠ করার মাধ্যমে সাগর তল দিয়ে পৃথিবী, চাঁদ বা পৃথিবীর কেন্দ্রস্থল ভ্রমণ করে এসেছে। বিজ্ঞান গবেষণা এবং আবিষ্কারের ব্যাপারে জুলে ভের্ণের অকৃত্রিম ভালোবাসা এবং টান ছিলো। একই সাথে তিনি মানুষের মুক্তি কামনা করেছেন। তার অন্যতম বিখ্যাত বই ৮০ দিনে ভূ-প্রদক্ষিণে তিনি ইংরেজ উপনিবেশ শাসনের নিগড়ে বন্ধ ভারতের স্বাধীনতা সংগ্রামের কথাটি তুলে এনেছেন। বিজ্ঞানের আবিষ্কারের ব্যাপারে জুলে ভের্নে যে সব ভবিষ্যদ্বাবাণী করেছিলেন তার অনেকগুলোই নির্ভুলভাবে বাস্তবায়িত হয়েছে।

১৮৮২ সালের এ দিনে জার্মান বিজ্ঞানী রবার্ট কোচ ঘোষণা করেন যে তিনি যক্ষ্ম রোগ সৃষ্টিকারী জীবাণু শনাক্ত করতে পেরেছেন। আধুনিক ব্যাকটেরিয়ালজির জনক হিসাবে পরিচিত জার্মান এ বিজ্ঞানী ১৮৪৩ সালে জন্ম গ্রহণ করেছিলেন। তিনি তার গবেষণার জন্য নোবেল পুরস্কারও লাভ করেছেন। যক্ষ্মা সহ রোগ সৃষ্টিকারী আরো কয়েকটি রোগের জীবাণু তিনি শনাক্ত করার কাজে তিনি সফলতা লাভ করেছেন। এ ছাড়া কোন কোন রোগ কোন কোন প্রাণী বহন করে তাও তিনি শনাক্ত করেন। এ বিজ্ঞানী ১৯১০ সালে পরলোকগমন করেন।

১৯৭৭ সালের এ দিনে যুক্তরাষ্ট্র এবং কিউবা সরাসরি আলোচনা শুরু করে। কিউবার বিপ্লবের পর ১৯৬১ সালে যুক্তরাষ্ট্র কিউবার সাথে কূটনৈতিক সর্ম্পকের ইতি টেনেছিলো এবং এরপর এই প্রথম দুই দেশের মধ্যে সরাসরি আলোচনা শুরু হয়। ষাটের পুরো দশক ধরেই যু্ক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে বৈরীতা কেবল বেড়েছে। কিন্তু সত্তরের দশকে এসে এ অবস্থার পরিবর্তন ঘটে। জিমি কার্টার ক্ষমতা গ্রহণের পর কিউবার সাথে সরাসরি আলোচনার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে ঘোষণা করেন। সে মোতাবেক, ১৯৭৭ সালের এ দিনে নিউইয়র্কে দুই দেশের আলোচকরা প্রথম বারের মতো সামনা সামনি আলোচনায় বসেন।

১৬০৩ সালের এ দিনে ইংল্যান্ডে রাণী প্রথম এলিজাবেথ পরলোকগমন করেন। স্কটল্যান্ডের রাজা ষষ্ট জেমস ক্ষমতা গ্রহণ করেন এবং ইংল্যান্ড ও স্কটল্যান্ডকে বৃটিশ রাজতন্ত্রের অধীনে নিয়ে আসেন। রাণী প্রথম এলিজাবেথ ৪৪ বছর রাজত্ব করেছিলেন। তিনি রাণী মেরির মৃত্যুর পর ১৫৫৯ সালে ইংল্যান্ডের সিংহাসনে আরোহণ করেন। রাজ্য পরিচালনার ক্ষেত্রে কোনো প্রভাব পড়তে পারে এ ভেবে প্রথম এলিজাবেথ বিবাহ বন্ধনে আবদ্ধ হন নি। এ কারণে তার রাজত্বকালকে কেউ কেউ কুমারী রাণীর শাসন হিসেবেও অভিহিত করেন। তার শাসন আমলে ইংল্যান্ডের প্রভূত উন্নতি হয়েছিলো।

১৯৯৯ সালের এ দিনে ন্যাটো যুগোশ্লাভিয়ার সার্বিয় সেনা অবস্থানের উপর বোমা বর্ষণ শুরু করে। কোসোভোয় অবস্থিত সার্বিয় সেনা অবস্থানের উপর এ বোমা হামলা চালানো হয়। কোসোভোয় আলবেনীয়দের বিরুদ্ধে নতুন করে গণ-হত্যা শুরুর পরে এই বোমা হামলা চালোনো হয়। মুসলিম অধ্যুষিত কোসোভো ১৯১৮ সালে সার্বিয়ার প্রদেশে পরিণত হয়। পরবর্তীকালে মার্শাল টিটো কোসোভোকে বৃহত্তর স্বায়ত্বশাসন প্রদান করেছিলেন। তবে ১৯৭৪ সালে কোসোভো কার্যত একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হয়।

১৯১৮ সালের এ দিনে জার্মান বাহিনী সোমে নদী অতিক্রম করে। তিন দিন আগে তারা যে আক্রমণ শুরু করেছিলো তার গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জন করে। অপারেশন মাইকেল নামে
এ ছাড়াও এই দিনে-
৮০৯ : খলিফা হারুন-অর রশিদ পরলোকগমন করেন।

১৩৫১ : ফিরোজ শাহ তুঘলক দিল্লির সিংহাসনে আরোহণ করেন।

১৭৭৬ : ইংরেজ বিজ্ঞানী জন হ্যারিসন মারা যান।

১৭৮৬ : লর্ড কর্নওয়ালিস ভারতের গভর্নর জেনারেল নিযুক্ত হন।

১৭৯৩ : ব্রিটিশ সরকার কর্তৃক চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থা ঘোষিত হয়।

১৮৬১ : লন্ডনে প্রথম ট্রাম চালু হয়।

১৮৭৪ : বিশ্বের অন্যতম জাদুকর হ্যারি হুডিনি জন্মগ্রহণ করেন।

১৮৯১ : ব্রাজিলে ফেডারেল পদ্ধতির সংবিধান চালু হয়।

১৯০২ : বিপ্লবী রাজনৈতিক দল ‘অনুশীলন সমিতি’ গঠিত হয়।

১৯০৪ : ইংরেজ কবি এডউইন আর্নল্ড মারা যান।

১৯০৫ : ফরাসি ঔপন্যাসিক ঝুল ভার্ন মারা যান।

১৯১৮ : জার্মান বাহিনী সোমে নদী অতিক্রম করে।

১৯৩৮ : যুক্তরাষ্ট্রে প্রথম নাইলনের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়।

১৯৩৯ : আর্জেন্টিনার বিরুদ্ধে উরুগুয়ে যুদ্ধ ঘোষণা করে।

১৯৪০ : শেরে বাংলা এ কে ফজলুল হক উত্থাপিত লাহোর প্রস্তাব মুসলিম লীগের সভায় গৃহীত হয়।

১৯৪৬ : লর্ড লরেঞ্জের নেতৃত্বে ব্রিটিশ কেবিনেট মিশন ভারতে আসে।

১৯৪৮ : কার্ল মার্ক্স ও ফ্রেডেরিখ এঙ্গেলস কর্তৃক কমিউনিস্ট পার্টির ইশতেহার প্রকাশ।

১৯৪৮ : লুই ফিলিপ ফ্রান্সের সিংহাসন ত্যাগ করেন।

১৯৫০ : ব্রিটিশ রাষ্ট্রবিজ্ঞানী হ্যারল্ড লাস্কি মারা যান।

১৯৫৬ : পাকিস্তানকে ইসলামী প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করা হয়।

১৯৬৩ : ঘানার প্রেসিডেন্ট নক্রুমাকে বিতাড়িত করেন জে. আঙ্কারা।

১৯৭৭ : যুক্তরাষ্ট্র ও কিউবা সরাসরি আলোচনা শুরু করে।

১৯৮২ : জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ একটি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন।

১৯৯৭ : ওড়িশার ধর্মসভায় অগ্নিকাণ্ডে প্রায় ২০০ লোক মারা যায়।

১৯৯৯ : ন্যাটো যুগোস্লাভিয়ার সার্বীয় সেনাদের ওপর বোমাবর্ষণ শুরু করে।

পড়া হয়েছে ৪১০ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ