আজ ৯ এপ্রিল গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯৯ তম (অধিবর্ষে ১০০ তম) দিন ।

এপ্রিল ৯, ২০১৬, ১০:৫০ পূর্বাহ্ণ

 

১৯৯১ সালের এ দিনে জর্জিয়া সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে । এর আগে ৬৫৪ খৃষ্টাব্দে দেশটি মুসলমানদের দখলে আসে এবং এবং দীর্ঘ সময় তা ইরান এবং রোমের দখলে ছিল । ১৬ শতাব্দী থেকে ১৮ শতাব্দী পর্যন্ত জর্জিয়া শাসন নিয়ে ইরান এবং ওসমানীয় সম্রাজ্যের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়।রাশিয়ার সম্রাট ১৮ শতাব্দীর শেষ দিক থেকে জর্জিয়ার উপর আধিপত্য বিস্তার শুরু করে এবং এবং উনিশ শতকে তারা পুরোপুরি দখল করে নেয় । পরে ১৯১৭ সালে রুশ বিপ্লবের সময় খুব সামান্য সময়ের জন্যে জর্জিয়া মুক্ত হলেও সোভিয়েত সেনাবাহিনী অচিরেই আবারও দখল করে নেয় এবং অবশেষে ১৯৩৬ সালে দেশটি সোভিয়েত ইউনিয়নের একটি প্রজাতন্ত্র পরিণত হয়। তবে জর্জিয়ার জনগণের জাতীয়তাবাদী অনুভূতির কারণে ১৯৮০ সালে শেষের দিকে সোভিয়েত ইউনিয়নের রাজনৈতিক পট পরিবর্তনকে জর্জিয়ার জনগণ সুযোগ হিসেবে গ্রহণ করে এবং দেশটি স্বাধীনতা লাভ করে ।৭০ হাজার বর্গকিলোমিটার আয়তনের জর্জিয়া উপকূলবর্তী অঞ্চলে কৃষ্ণ সাগর এবং প্রতিবেশী দেশগুলো হচ্ছে – রাশিয়া , আজারবাইজান,আর্মেনিস্তান ও তুর্কী ।

১৮৮৯ সালের এ দিনে বিখ্যাত ফরাসী রসায়নবিদ মিশেল ইগেনি শেভরিন মৃত্যুবরণ করেন। তিনি ১৭৮৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি পদার্থের মিশ্রণ ও বিভাজন বিষয়ের উপর ব্যাপক গবেষণা করেন। তার গুরুত্বপূর্ণ অবদানের মধ্যে রয়েছে, প্রাণীজ ও উদ্ভিজ থেকে চর্বি পৃথক করার কৌশল এবং বিশেষ ধরনের মোমবাতি আবিষ্কার

১৯৪৮ সালের ইতিহাসের এ দিনে বায়তুল মোকাদ্দাসারের পশ্চিমাঞ্চলে অবস্থিত দিরইয়াসিন গ্রামে ইহুদীবাদী ইসরাইলীরা ব্যাপক গণহত্যা চালায় । আরব এবং ইসরাইলের মধ্যেকার প্রথম যুদ্ধের সময় এ গণহত্যা চালানো হয়। ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী মেনোচেম বেগিনের সময় ইসারইলী এরগুন বাহিনী দেরইয়াসিন গ্রামে বর্বরোচিত এ গণহত্যা চালায় । দিরইয়াসিন গ্রামটি ভূমধ্য সাগরের উপকূলবর্তী স্থানে অবস্থিত থাকায় এ গ্রামটি ইসরাইলীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিল । আর সেজন্যে সন্ত্রাসী এরগুন বাহিনী গ্রামটি দখল করে নেয় এবং তারপর সেখানে ২৭০ জনেরও বেশী নিরীহ বেসামরিক ফিলিস্তিনীকে শহীদ করে । এরগুন বাহিনীর এ বর্বরোচিত হত্যাকান্ডের পর তারা আবারও এ ধরনের হত্যাকান্ড চালাতে পারে এই ভয়ে বহু ফিলিস্তিনী ঐ এলাকা ছেলে অন্যত্র চলে যায়।

হিজরী ১৩৫৯ সালের এ দিনে আমেরিকা এবং ইরানের মধ্যেকার উত্তেজনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এবং আমেরিকার অবৈধ স্বার্থ বন্ধ হয়ে যাওয়ায় ওয়াশিংটন তেহরানের সাথে সম্পর্ক ছিন্ন করে। ইরানের সম্পদ থেকে মার্কিন স্বার্থ সংকুচিত হয়ে যাওয়া এবং বিশ্বব্যাপী মার্কিন আধিপত্যকামী নীতির বিরুদ্ধে ইরানের বিপ্লবী অবস্থার কারণে আমেরিকা এবং ইরানের মধ্যোকার সম্পর্কে ছেদ ঘটে। এর বাইরেও ইরানী জাতির বিরুদ্ধে তেহরানে মার্কিনী গুপ্তচর বৃত্তির বিষয়টিও ছিল ইরানের সাথে মার্কিনীদের সম্পর্কচ্ছেদের আরেকটি কারণ বলে মনে করা হয়। ইসলামী ইরানের স্থপতি ইমাম খোমেনী র: আমেরিকার সম্পর্কচ্ছেদের বিষয়টিকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে বলেছেন, আমরা এই সম্পর্কচ্ছেদের বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছি। কেননা ইরান থেকে মার্কিনীদের আশার ব্যত্যয় ঘটেছে।

ফার্সী ১৩৭২ সালের এ দিনে ইরানের বিখ্যাত শিল্পী ও লেখক সাইয়্যেদ মোর্তজা আয়ুবী ৪৭ বছর বয়সে শাহাদাত বরণ করেন। তরুণ বয়সেই শিল্প ও সংস্কৃতি বিষয়ক কাজের প্রতি ঝুঁকে পড়েন এবং তেহরান বিশ্ববিদ্যালয় থেকে শিল্পকলার উপর মাস্টার্স ডিগ্রী অর্জন করেন । ইরানের ইসলামী বিপ্লব বিজয়ের পর তিনি ইরানের উপর ইরাকের চাপিয়ে দেয়া যুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি ঐ যুদ্ধের সময় ইরানীদের বীরত্বপূর্ণ বহু ছবি তোলেন ।

ইতিহাসের এ দিনে সংঘটিত আরো কয়েকটি ঘটনা তুলে ধরছি। ১৭৮৩ সালের এ দিনে টিপু সুলতান বৃটিশদের কাছ থেকে বেন্দোর দখল করে নেয় ।

* ১৯২৮ সালের এ দিনে তুরস্কে ইসলাম রাষ্ট্র ধর্ম হিসেবে স্বীকৃতি লাভ করে ।

* ১৯৯৭ সালের এ দিনে বাংলাদেশ ক্রিকেট দল আই সি সি ট্রফিতে স্কটল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ।
* ১২৮৭ : ইংল্যান্ডের রাজা চতুর্থ এডওয়ার্ডের মৃত্যু।

* ১৬১৬ : ইংরেজ লেখক ও দার্শনিক ফ্রান্সিস বেকনের মৃত্যু।

* ১৭৭০ : ক্যাপ্টেন জেমস কুকের অস্ট্রেলিয়ার বোটানি উপসাগর আবিষ্কার।

* ১৮২১ : ফরাসি কবি শার্ল বোদলেয়ারের জন্ম।

* ১৮৩৮ : লন্ডনের ন্যাশনাল গ্যালারির উদ্বোধন।

* ১৮৮৯ : বিখ্যাত ফরাসি রসায়নবিদ মিশেল ইগেনি শেভরিনের মৃত্যু।

* ১৮৯৩ : ইতিহাসবিদ ও লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম।

* ১৯২৫ : শিশু সংগঠক ও সাংবাদিক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের জন্ম।

* ১৯২৮ : তুরস্কে ইসলামের রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃতি লাভ।

* ১৯৪০ : জার্মান বাহিনীর নরওয়ে ও ডেনমার্ক আক্রমণ।

* ১৯৫৭ : সুয়েজ খাল সব ধরনের জাহাজ চলাচলের জন্য উন্মুক্ত করা হয়।

* ১৯৬৫ : ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু।

* ১৯৬৯ : প্রথম যাত্রীবাহী সুপারসনিক বিমান উড্ডয়ন।

* ১৯৭৪ : দিল্লিতে বাংলাদেশ-ভারত-পাকিস্তান ত্রিপক্ষীয় বৈঠকে ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধবন্দিকে প্রত্যর্পণের চুক্তি স্বাক্ষরিত।

* ১৯৯০ : নেপালে রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর থেকে তিন দশকের নিষেধাজ্ঞা প্রত্যাহার।

* ১৯৯৫ : ফুজিমোরি দ্বিতীয় দফায় পেরুর প্রেসিডেন্ট নির্বাচিত।

* ১৯৯৭ : বাংলাদেশ ক্রিকেট দলের আইসিসি ট্রফিতে স্কটল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন।

* ১৯৯৮ : সৌদি আরবে হজের শেষ দিনে ভিড়ের চাপে পদদলিত হয়ে ১৫০ জন মুসল্লি নিহত হন।

* ১৯৯৯ : নাইজেরিয়ার প্রেসিডেন্ট ইব্রাহিম দেহরক্ষীর গুলিতে নিহত।

পড়া হয়েছে ৩৫৭ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ