আজ ২৮ এপ্রিল গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১৮ তম (অধিবর্ষে ১১৯ তম) দিন ।

এপ্রিল ২৮, ২০১৬, ১০:৩৪ পূর্বাহ্ণ

১৫২৬ খৃষ্টাব্দের এদিনে মুঘল সম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দীন মোহাম্মাদ বাবর সিংহাসনে আরোহণ করেন।

জহিরউদ্দিন মুহাম্মদ বাবর সাধারণত বাবর নামেই বেশি পরিচিত (ফেব্রুয়ারি ১৪, ১৪৮৩ – ডিসেম্বর ২৬, ১৫৩০) মধ্য এশিয়ার মুসলমান সম্রাট ছিলেন। তিনি ভারত উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট। তিনি তৈমুর লঙ্গ-এর সরাসরি বংশধর ছিলেন এবং তিনি নিজে বিশ্বাস করতেন তিনি মাতার পক্ষ থেকে চেঙ্গিস খানেরবংশধর ছিলেন। তিনি পানিপথের প্রথম যুদ্ধে দিল্লীর লোদি রাজবংশের সুলতান ইবরাহিম লোদিকে পরাজিত করে এই সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। তার মৃত্যুর পর তার পুত্র হুমায়ুন সিংহাসনে আরোহণ করেন।

১৯৪৭ সালের এ দিনে ভাষাবিজ্ঞানী, কবি, ঔপন্যাসিক, সমালোচক, কিশোর সাহিত্যিক এবং রাজনীতিক ভাষ্যকার হুমায়ুন আজাদ জন্ম গ্রহন করেন। ধর্ম, প্রথা, প্রতিষ্ঠান ও সংস্কারবিরোধিতা, নারীবাদিতা, রাজনৈতিক বক্তব্য এবং নির্মম সমালোচনামূলক বক্তব্যের জন্য তিনি ১৯৮০’র দশক থেকে ব্যাপক পাঠকগোষ্ঠীর দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হয়েছিলেন।

অধ্যাপক হুমায়ুন আজাদ ছিলেন একজন প্রথাবিরোধী ও বহুমাত্রিক মননশীল লেখক। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭০ টির বেশী। হুমায়ুন আজাদের ১০টি কাব্যগ্রন্থ, ১৩টি উপন্যাস, ২২টি সমালোচনা গ্রন্থ, ৮টি কিশোরসাহিত্য, ৭টি ভাষাবিজ্ঞান বিষয়ক গ্রন্থ তাঁর জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। ১৯৯২ খ্রিস্টাব্দে নারীবাদী গবেষণামূলক গ্রন্থ নারী প্রকাশ করে গোটা দেশে সাড়া তুলেন। বইটি ১৯৯৫ থেকে ২০০০ খ্রিস্টাব্দ পর্যন্ত বাংলাদেশে নিষিদ্ধ ছিলো। এ গ্রন্থ তাঁর বহুল আলোচিত গবেষণামূলক কাজ হিসেবে স্বীকৃত। তিনি ১৯৮৬ খ্রিস্টাব্দে বাংলা একাডেমী পুরস্কার এবং২০১২ খ্রিস্টাব্দে সামগ্রিক সাহিত্যকর্ম এবং ভাষাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্যে মরণোত্তর একুশে পদক লাভ করেন। তার রচিত কিশোরসাহিত্য ১৯৮৯ খ্রিস্টাব্দে প্রকাশিত আব্বুকে মনে পড়ে জাপানি ভাষায় অনুদিত হয়েছে ২০০৩।

জীবনের শেষার্দ্ধে অকুতোভয়ে ধর্ম বিরোধিতা, সামরিক শাসনের বিরোধিতা, নারীবাদী বক্তব্য এবং সেই সঙ্গে নি:সংকোচ যৌনবাদিতার জন্য তিনি ব্যাপক পাঠকগোষ্ঠির দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিলেন।
১৫৫৫ সালের এ দিনে জার্মানীর অগসবার্গ শহরের নামে সেখানে কংগ্রেস গঠিত হয় । বহু বছর ধরে ইউরোপে ক্যাথলিক এবং প্রোটেস্টানদের মধ্যে দ্বন্দ্ব ছিল । অগসবার্গ কংগ্রেসে চতুর্থ পপ পোলের নেতৃত্বে প্রথমবারের মতো ক্যাথলিকরা প্রোটেস্টানদের মাজহাব চর্চার স্বাধীনতা ঘোষণা করে ।

১৯৬৫ সালের এ দিনে মার্কিন সরকার যুক্তরাষ্ট্রের জনস্বার্থ রক্ষার অজুহাত দেখিয়ে ডোমিনিকান প্রজাতন্ত্রের উপর সামরিক হামলা চালায় । আমেরিকার এই সামরিক আগ্রাসনের আগে ডোমিনিকানের জনগণ সেদেশের স্বেচ্ছাচারী সামরিক সরকারের কর্মকান্ডের বিরুদ্ধে বিদ্রোহ করে । এ সময় বিদ্রোহীদের সাথে সেনাবাহিনীর একটি অংশ যোগ দেয় এবং দেশটির সামরিক স্বৈরশাসকের পতন ঘটে । আমেরিকা ডোমিনিক প্রজাতন্ত্রের বিদ্রোহ দমনের জন্যে প্রথমে সেখানে এক হাজার পাচশ সেনা পাঠায় এবং পরে তা চল্লিশ হাজারে উন্নীত করে । মার্কিন সেনারা ৩৬ টি রণতরী বা ক্রুজারের সহায়তায় ডোমিনিকান প্রজাতন্ত্রকে অবরুদ্ধ করে ফেলে । অবশেষে স্বাধীনতাকামীদের দ্বারা সরকার গঠিত হলে মার্কিন সেনারা ডোমিনিকান প্রজাতন্ত্র ছেড়ে চলে যেতে বাধ্য হয় । ডোমিনিকান প্রজাতন্ত্র মধ্য আমেরিকার একটি দেশ তার পাশে রয়েছে আটলান্টিক মহাসাগরের দ্বীপ রাষ্ট্র হাইতি ।

১৯৯২ খৃষ্টাব্দের এ দিনে সাবেক সোভিয়েত ইউনিয়নের সাথে আফগান মুজাহিদদের ১৩ বছরের যুদ্ধের পর তারা বিজয় লাভ করে । সোভিয়েত ইউনিয়ন এর আগে দশ বছর আফগানিস্তান দখলে রেখেছিল এবং অবশেষে ১৯৮৯ সালে তাদের সেনারা আফগানিস্তান ছেড়ে যেতে বাধ্য হয় । আফগানিস্তানের গোষ্ঠীগুলোর মধ্যে মতভেদ এবং তাদের কাছে বিদেশী সাহায্য হ্রাস পাওয়ার কারণে সোভিয়েত ইউনিয়নের সহায়তায় আফগান সেনাবাহিনী ক্ষমতা দখল করেছিল । ১৯৯২ সালের এপ্রিলে আফগান মুজাহিদরা রাজধানী কাবুলে হামলা চালিয়ে রাশিয়ার পতন ঘটায় ।

১২৯২ হিজরীর এ দিনে ইরানের প্রখ্যাত আলেম ও কবি আয়াতুল্লাহ আবু আবদুল্লাহ শেইখুল ইসলাম যানজানি পরলোকগমন করেন । তিনি আয়াতুল্লাহ যানজনি নামে বিশেষভাবে পরিচিত । তিনি ইরানের জানযান শহরে ১২২৪ হিজরীতে জন্মগ্রহণ করেন । আয়াতুল্লাহ মির্যা যুবক বয়সে শিক্ষা লাভের জন্যে ইস্ফাহানে আসেন ।সেখানে ধর্মতত্ত্ব গবেষণা কেন্দ্রে ধর্মীয় বিষয়ে জ্ঞানার্জন করেন । ইস্পাহানে ধর্ম বিষয়ে জ্ঞানলাভ শেষে তিনি তার জন্মস্থান জানযানে ফিরে আসেন এবং ধর্মীয় বিষয়ে ছাত্রদের মধ্যে জ্ঞান বিতরণ করেন । আয়াতুল্লাহ আবু আবদুল্লাহ শেইখুল ইসলাম জানযানি ধর্মীয় বিষয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থ লেখেন।

১৩০৭ হিজরীর এ দিনে বিখ্যাত আলেম ও মুজতাহেদ হাজী সাইয়্যেদ ইসমাইল সাদর ইরাকের কাজেমাইনে পরলোকগমন করেন । তিনি তার ভাইয়ের কাছে ইসলামী প্রাথমিক শিক্ষা লাভ করেন তারপর উচ্চতর দ্বীনি শিক্ষা অর্জনের জন্যে তিনি নাজাফের ধর্মতত্ত্ব গবেষণা কেন্দ্রে যান এবং সেখানে বিজ্ঞ আলেমদের সান্নিধ্যে ফিকাহ , ওসুলে ফিকাহ এবং ধর্মীয় অন্যান্য বিষয়ে জ্ঞানলাভ করেন । সাইয়্যেদ ইসমাইল সাদর তার প্রিয় ধর্মীয় শিক্ষক মির্যা শিরাজির ইন্তেকালের পর ইরাকের কারবালাতে আসেন এবং শিক্ষকতায় আত্মনিয়োগ করেন ।

এদিনে সংঘটিত আরো কিছু ঘটনা-

১৫২৬ খৃষ্টাব্দের এদিনে মুঘল সম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দীন মোহাম্মাদ বাবর সিংহাসনে আরোহণ করেন।
২০০৪ খৃষ্টাব্দের এ দিনে মার্কিন একটি গবেষণা সংস্থা সার্স ভাইরাসের ওষধ আবিষ্কার করেন ।
১৯৯৫ সালের এ দিনে বাংলাদেশ সরকার হুমায়ুন আজাদের নারী বইটি নিষিদ্ধ ঘোষণা করে।
১৯২০ সালের এ দিনে আজারবাইজান কে সোভিয়েত ইউনিয়নের সাথে যুক্ত করা হয়।
২০০১ সালের এ দিনে ডেনিশ টিটো পৃথিবীর সর্বপ্রথম মহাকাশ পর্যটকের মর্যাদা লাভ করেন।
এ দিনে জন্ম-
১৭৫৮ – জেমস মন্‌রো, মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চম রাষ্ট্রপতি।
১৯০৬ – কুর্ট গ্যডল, একজন মার্কিন যুক্তিবিদ, গণিতবিদ।
১৯৩৭ – সাদ্দাম হুসাইন, ইরাকের সাবেক রাষ্ট্রপতি।
এ দিনে মৃত্যু-
১৯৪৫ – বেনিতো মুসোলিনি, দ্বিতীয় মহাযুদ্ধ কালে ইতালির সর্বাধিনায়ক।

পড়া হয়েছে ৪১৮ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ