আজ ২ জুন ইতিহাসের পাতা থেকে নেওয়া এই দিনের কিছু ঘটনা নিম্নরূপ।

জুন ২, ২০১৬, ১১:৪৬ পূর্বাহ্ণ

 

১৯৪২ সালের এই দিনে বিখ্যাত জার্মান সেনা কমান্ডার আরভিন রুমেল উত্তর আফ্রিকায় বৃটিশ সেনাদের ওপর বড় ধরনের পাল্টা সামরিক অভিযান শুরু করেন। রুমেলকে মরুভূমির শৃগাল বলা হতো। রুমেলের এই অভিযানের আগে বৃটিশ সেনারা লিবিয়ায় হামলা চালিয়ে দেশটিকে জার্মান সেনাদের দখল থেকে মুক্ত করে সেখানে বৃটিশ দখলদারিত্ব প্রতিষ্ঠা করে। কিন্তু রুমেলের প্রায় এক মাসের পাল্টা অভিযানে জার্মান সেনারা পুনরায় লিবিয়া দখল করে। জার্মান সেনারা মিশরের উত্তরে আল আলামিন এবং গুরুত্বপূর্ণ বন্দর আলেক্সান্দ্রিয়ার কাছাকাছি চলে আসে। জার্মান সেনাদের অগ্রাভিযান অব্যাহত থাকলে তারা মিত্র বাহিনীর কাছ থেকে কৌশলগত গুরুত্বপূর্ণ সুয়েজ খালও দখল করে নিতে পারতো। কিন্তু ১৯৪২ সালের নভেম্বর মাসে বৃটিশরা পুনরায় হামলা চালিয়ে জার্মান কমান্ডার রুমেলের বাহিনীকে পরাজিত করলে সুয়েজ খাল দখলের জার্মান পরিকল্পনা ব্যর্থ হয়ে যায়।

১৯৬৩ সালের এই দিনে তুরস্কের খ্যাতনামা কবি নাজেম হেকমাত ইন্তেকাল করেন। তার জন্ম হয়েছিল ১৯০২ সালে। ১২ বছর বয়সেই নাজেম হেকমাত কবিতা রচনা শুরু করেন। মাধ্যমিক শিক্ষা শেষ করার পর তিনি তুর্কী সেনাবাহিনীতে যোগ দেন। কিন্তু বিশেষ রাজনৈতিক মতবাদে বিশ্বাসী হওয়ায় তাকে সেনাবাহিনী থেকে বহিষ্কার করা হয়। এরপর তিনি পড়াশোনার জন্য মস্কো যান। রাজনৈতিক অর্থনীতি বিষয়ে পড়াশোনার পর নাজেম হেকমাত তুরস্কে ফিরে আসেন। এরপর তিনি বিপ্লবী ও ফ্যাসিবাদ বিরোধী কবিতা লেখা শুরু করেন এবং তুরস্কের প্রথম প্রেসিডেন্ট আতাতুর্কের স্বৈরাচারী ও পাশ্চাত্যপন্থী নীতির প্রতিবাদে সোচ্চার হন। তুর্কী জনগণ ও সেনাবাহিনীর মধ্যে নাজেম হেকমাতের কবিতার কদর দেখে আংকারা সরকার ভীত হয়ে পড়ে এবং নাজেমকে কারাবন্দী করে। ১২ বছর কারাবন্দী থাকার পর নাজেম মুক্তি পান। হেকমাত তুর্কী সরকারের নির্বাসন দন্ড ও গুপ্ত ঘাতকের হাত থেকে প্রাণ রক্ষার জন্য মৃত্যুর আগ পর্যন্ত নিজ শহরেই বসবাস করেন। তুর্কী কবিতায় নতুন ধারা সৃষ্টি এবং সহজ ও প্রাঞ্জল রীতির জন্য নাজেম হেকমাত বিশ্বজুড়ে খ্যতি অর্জন করেছেন।

৪৫০ হিজরীতে পবিত্র কোরআন ও হাদীসের খ্যাতনামা বিশেষজ্ঞ আবুল আব্বাস আহমাদ বিন আলী ইরাকের সামেরা শহরে ইন্তেকাল করেন। নাজ্জাশী নামে পরিচিত এই আলেমের রিজাল নামক গ্রন্থটি ইসলামের ইতিহাসে তার নামকে অমর কোরে রেখেছে।

* ১৮৪০ : ব্রিটিশ ঔপন্যাসিক ও কবি টমাস হার্ডি জন্মগ্রহণ করেন।

* ১৮৮১ : বিজ্ঞানী লুই পাস্তুর জলাতঙ্ক প্রতিষেধক ইনজেকশন প্রথম প্রদর্শন করেন।

* ১৮৮২ : ইতালির জাতীয়তাবাদী নেতা জিওসেপ গ্যারিবল্ডি মৃত্যুবরণ করেন।

* ১৮৮৬ : রুশ নাট্যকার আলেকজান্ডার অস্ত্রোভস্কি মৃত্যুবরণ করেন।

* ১৮৯৫ : চীনের কাছ থেকে জাপান তাইওয়ানের শাসনভার বুঝে নেয়।

* ১৮৯৬ : মার্কনি বিশ্বের প্রথম বেতার যন্ত্রের নিবন্ধন করেন।

* ১৯১৮ : মার্কিন কার্টুনিস্ট রুথ আটকিন্স জন্মগ্রহণ করেন।

* ১৯২৪ : আমেরিকায় জন্মগ্রহণকারী ভারতীয়দের আমেরিকান নাগরিকত্ব দেওয়া হয়।

* ১৯৪১ : ইংল্যান্ডে কাপড়ের রেশন প্রথা চালু হয়।

* ১৯৪৬ : ইতালি প্রজাতন্ত্র হিসেবে ঘোষিত হয়।

* ১৯৫৩ : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়।

* ১৯৫৬ : যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট মার্শাল টিটো মস্কো সফর করেন।

* ১৯৭৫ : ভারতীয় বিজ্ঞানী দেবেন্দ্রমোহন বসু মৃত্যুবরণ করেন।

* ১৯৭৫ : জাপানের নোবেল বিজয়ী প্রধানমন্ত্রী ইসাতু সাতো মৃত্যুবরণ করেন।

* ১৯৮৮ : হিন্দি চলচ্চিত্রের অভিনেতা ও চিত্রপরিচালক রাজ কাপুর মৃত্যুবরণ করেন।

পড়া হয়েছে ৪২৫ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ