ফটোগ্রাফারের ক্যামেরায় ছোট্ট প্রাণীর ভিন্ন রূপ

ডিসেম্বর ২৪, ২০১৬, ১২:০১ অপরাহ্ণ

ক্লোজ-আপ ছবি বলতে আমরা বুঝি যে কোনো কিছুর ছবি অনেক কাছ থেকে তোলা। কিন্তু কাছের চেয়েও কাছ থেকে তোলা ছবি, যাকে ম্যাক্রো (বা কখনো মাইক্রো) ফটোগ্রাফি বলা হয়, তার মাঝে ফুটে ওঠে বিষয়বস্তুর এমন কোনো দিক, যা স্বাভাবিকভাবে আমাদের দেখা হয় না।

ম্যাক্রো কৌশল ব্যবহার করে ছোট ছোট সরিসৃপ ও পতঙ্গের এমনই অসাধারণ কিছু মুহূর্ত ক্যামেরাবন্দী করেছেন ইন্দোনেশিয়ার শখের ফটোগ্রাফার মুহাম্মাদ রোয়েম।

২৮ বছর বয়সী এই ফটোগ্রাফার একজন ফুলটাইম নার্স। ব্যস্ত কর্মজীবনে খুব কমই অবসর পান তিনি। মাত্র তিন বছর আগে শুধু শখের বশেই ছবি তোলা শুরু করেন তিনি।

আর এখন বাতাম শহরের অধিবাসী রোয়েম অবসরের পুরোটাই ঢেলে দেন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফির পেছনে।

রোয়েমের ছবির বিষয়বস্তু মূলত ব্যাঙসহ ছোট ছোট সরিসৃপ এবং নানা রকম কীটপতঙ্গ। ঘন্টার পর ঘণ্টা তিনি কাটিয়ে দেন একেকটি প্রাণীর পেছনে; শুধু মনের মতো একটা অভিব্যক্তি ক্যামেরায় বন্দী করার আশায়।

বিবিসিকে রোয়েম বলেন, “মাঝে মাঝে ডজনখানেকের বেশি ছবি তোলার পর মাত্র একটা ভালো ভঙ্গির ছবি পাওয়া যায়। কখনো আবার সেটাও পাওয়া যায় না।”

“বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ কোনো প্রাণীর নির্দিষ্ট অঙ্গ বা বৈশিষ্ট্যের দিকে খেয়াল করে না,” বলেন রোয়েম, “আমি ছবিতে একটা বিশেষ অংশই ফুটিয়ে তোলার চেষ্টা করি। যেমন, আপনি যদি তাদের শুধু চোখের দিকে লক্ষ্য করেন – অসাধারণ দেখতে।”

প্রথম প্রথম নিজেই ছবি তোলা শেখেন রোয়েম। পরে একজন শিক্ষকের পরামর্শ পাওয়ার সুযোগ হয় তার।

সূত্রঃ চ্যানেল আই

পড়া হয়েছে ১৩২ বার

( বি:দ্রঃ আপনভূবন ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। কপিরাইট © সকল সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আপনভূবন ডটকম )

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ